kalerkantho

শুক্রবার । ১২ আগস্ট ২০২২ । ২৮ শ্রাবণ ১৪২৯ । ১৩ মহররম ১৪৪৪

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বললেন

'পদ্মা সেতু বাস্তবায়নের মতো শিশুশ্রম বন্ধের স্বপ্নও পূরণ হবে'

নিজস্ব প্রতিবেদক   

২৮ জুন, ২০২২ ১৭:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



'পদ্মা সেতু বাস্তবায়নের মতো শিশুশ্রম বন্ধের স্বপ্নও পূরণ হবে'

শিশুশ্রমের মূল কারণগুলো খুঁজে বের করার আহ্বান জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম। তিনি আশা প্রকাশ করেছেন, পদ্মা সেতু বাস্তবায়নের মতো বাংলাদেশে একদিন শিশুশ্রম বন্ধের স্বপ্নও পূরণ হবে। এ জন্য সবাইকে একত্রিত হয়ে কাজ করতে হবে।

আজ মঙ্গলবার জাতীয় মানবাধিকার কমিশনের সম্মেলন কক্ষে অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি) আয়োগিত সংলাপে তিনি এ সব কথা বলেন।

বিজ্ঞাপন

শিশু সুরক্ষা ও অধিকার নিশ্চিত করার লক্ষ্যে ‘গৃহকর্মে নিয়োজিত শিশুর অধিকার ও সুরক্ষা : আমাদের করণীয়’ শীর্ষক সংলাপটি সঞ্চালনা করেন এএসডি’র প্রকল্প পরিচালক হামিদুর রহমান।

আলোচনায় অংশ নেন মানবাধিকার কমিশনের সচিব (যুগ্ম সচিব) নারায়ণ চন্দ্র সরকার, পরিচালক (অভিযোগ ও তদন্ত) মো. আশরাফুল আলম, পরিচালক (প্রশাসন ও অর্থ) কাজী আরফান আশিক ও উপপরিচালক এম রবিউল ইসলাম, মানুষের জন্য ফাউন্ডেশনের প্রগ্রাম কোওর্ডিনেটর রাফেজা শাহীন, স্ক্যান সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মুকুল, এসওএস শিশু পল্লীর পরিচালক আজিজুর রহমান, বাংলাদেশ শিশু অধিকার ফোরামের চেয়ারম্যান মাহবুবুল হক প্রমুখ।

সংলাপে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম বলেন, গৃহকর্মী শিশুর মা-বাবার সঙ্গে তাদের মালিকের সমন্বয় থাকতে হবে। সরকারের একার পক্ষে শিশুশ্রম বা গৃহ শিশুশ্রম বন্ধ করা কঠিন। সরকার এবং বেসরকারি সংস্থাগুলোর সমন্বয়ের মাধ্যমে গৃহকর্মে নিয়োজিত শিশুর সুরক্ষা নিশ্চিত করা সম্ভব হবে।

উল্লেখ্য, এএসডি ১৯৮৮ সাল থেকে দেশের হতদরিদ্র, অবহেলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর উন্নয়নে নিরলসভাবে কাজ করে আসছে। এর মধ্যে শিশু সুরক্ষা, নারীর ক্ষমতায়ন, অসহায় জনগোষ্ঠীর জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠা, দুর্যোগ মোকাবেলা, মা ও শিশুস্বাস্থ্য, দারিদ্র্য দূরীকরণ কর্মসূচি এবং বাল্যবিয়ে প্রতিরোধ উল্লেখযোগ্য।



সাতদিনের সেরা