kalerkantho

শনিবার । ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯ । ২৪ জিলকদ ১৪৪৩

গাফ্ফার চৌধুরীর স্মরণে উত্তরায় শোকসভা অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক   

২৭ মে, ২০২২ ১৬:০৭ | পড়া যাবে ২ মিনিটে



গাফ্ফার চৌধুরীর স্মরণে উত্তরায় শোকসভা অনুষ্ঠিত

কিংবদন্তি সাংবাদিক ও মহান একুশের কালজয়ী গানের রচয়িতা সদ্যঃপ্রয়াত আবদল গাফ্ফার চৌধুরী স্মরণে এক শোকসভা ও দোয়া  মাহফিল অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার (২৭ মে) রাজধানীর উত্তরার সেক্টর ৬ পার্কে এ শোকসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।   

উত্তরার সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ‘সপ্তবর্ণা সংসদ’ আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক কামরুল ইসলাম চৌধুরী। আলোচনায় তিনি আবদুল গাফ্ফার চৌধুরীর জীবনের নানা দিক তুলে ধরেন।

বিজ্ঞাপন

 

ভাষা আন্দোলন, স্বাধীনতাসংগ্রাম, মুক্তযুদ্ধ, সাংবিধানিকতার নানা কাহিনি, বঙ্গবন্ধুর সঙ্গে যোগাযোগসহ সত্য প্রকাশে তার সাহসিকতার কথা উল্লেখ করে কামরুল ইসলাম বলেন, তার বর্ণাঢ্য জীবন অনেকের প্রেরণা হয়ে যুগ যুগ থাকবে। তার অমর সৃষ্টি একুশের গান বাঙালি জাতিকে বিশ্বে অনন্তকাল বাঁচিয়ে রাখবে।   

আবদুল গাফ্ফার চৌধুরীর জীবনের নানা স্মৃতি ও তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে আলোচনায় অংশগ্রহণ করেন প্রফেসর ডা. সাব্বির আহমেদ খান,  সংগীতজ্ঞ রুমী আজনবী, মুক্তিযোদ্ধা আকরাম হোসেন, সাংস্কৃতিককর্মী সুরুজ্জামান, আবুল কাশেম সরকার।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সপ্তবর্ণা সংসদের সভাপতি মাসুদুল হক চৌধুরী বাহার। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সিনিয়র সহসভাপতি বাহারুল  ইসলাম তালুকদার মিন্টু এবং দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা  শফিকুল ইসলাম ও হাফেজ নিজাম উদ্দিন। দোয়া শেষে উপস্থিত সবাইকে তবারক বিতরণ করা হয়।

উল্লেখ্য, গত ১৯ মে যুক্তরাজ্যের লন্ডনের বার্নেট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান গাফ্‌ফার চৌধুরী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর। ডায়াবেটিস, কিডনি রোগসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন তিনি।

২০ মে শুক্রবার পূর্ব লন্ডনের ব্রিকলেন মসজিদে তার প্রথম নামাজে জানাজা অনু‌ষ্ঠিত হয়। আগামীকাল শনিবার (২৮ মে) রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় তাঁর মরদেহ ঢাকা পৌঁছবে। মরদেহ গ্রহণ করবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। দুপুর ১টার দিকে জাতীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হবে। বিকেল সাড়ে ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজা অনুষ্ঠিত হবে। এরপর বিকেল ৪টায় গাফ্‌ফার চৌধুরীর মরদেহ জাতীয় প্রেস ক্লাবে আনা হবে। পরে বিকেল সাড়ে ৫টায় তার মরদেহ মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হবে বলে জানা গেছে।



সাতদিনের সেরা