kalerkantho

রবিবার । ২৬ জুন ২০২২ । ১২ আষাঢ় ১৪২৯ । ২৫ জিলকদ ১৪৪৩

সুপ্রিম কোর্টে তথ্য কর্মকর্তা নিয়োগ চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক   

২৬ মে, ২০২২ ১৯:১৮ | পড়া যাবে ২ মিনিটে



সুপ্রিম কোর্টে তথ্য কর্মকর্তা নিয়োগ চেয়ে রিট

সুপ্রিম কোর্টে তথ্য কর্মকর্তা নিয়োগের নির্দেশনা চেয়ে হাইকোর্ট রিট আবেদন করা হয়েছে। আজ বৃহস্পতিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি করা হয়। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল, আপিল ও হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রারকে রিটে বিবাদী করা হয়েছে। রিট আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ শিশির মনির।

বিজ্ঞাপন

কালের কণ্ঠকে তিনি বলেন, 'মৃত্যুদণ্ডাদেশ সংক্রান্ত তথ্য চেয়ে সংশ্লিষ্ট রেজিস্ট্রারের দপ্তরে  আবেদন করেছিলাম। এরপর প্রায় ছয় মাস পেরিয়ে গেলেও কোনো তথ্য সরবরাহ করা হয়নি। এরপর গত ১৬ মে তথ্য অধিকার আইনের বিধান বাস্তবায়নের জন্য সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে আইনি নোটিশ পাঠাই। তাতে সাড়া না পেয়ে হাইকোর্টে রিট আবেদন করেছি। '

আগামী সপ্তাহে বিচারপতি মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের বেঞ্চে রিটের শুনানি হতে পারে বলে জানান এই আইনজীবী।  

রিটে বলা হয়ছে, তথ্য অধিকার আইন, ২০০৯ অনুযায়ী সাংবিধানিক প্রতিষ্ঠানসহ সব সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে তথ্য সেল প্রতিষ্ঠা ও অফিসার নিয়োগ দেওয়ার বিধান রয়েছে। কিন্তু সুপ্রিম কোর্ট সাংবিধানিক প্রতিষ্ঠান হওয়ার পরও সেখানে কোনো তথ্য সেল বা কর্মকর্তা নেই। তা ছাড়া সংবিধানের ৩৯ অনুচ্ছেদ অনুযায়ী অবাধ তথ্যপ্রবাহ ব্যক্তির মৌলিক অধিকার।   তথ্য সেল না থাকায় জনসাধারণের সে অধিকার অধিকার খর্ব হচ্ছে।



সাতদিনের সেরা