kalerkantho

রবিবার । ২৬ জুন ২০২২ । ১২ আষাঢ় ১৪২৯ । ২৫ জিলকদ ১৪৪৩

রামুতে রাখাইনদের সাংস্কৃতিক কেন্দ্র দখলমুক্ত করার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক   

২৪ মে, ২০২২ ১৫:৪০ | পড়া যাবে ২ মিনিটে



রামুতে রাখাইনদের সাংস্কৃতিক কেন্দ্র দখলমুক্ত করার সুপারিশ

কক্সবাজারের রামুতে রাখাইন সম্প্রদায়ের সাংস্কৃতিক কেন্দ্রের জায়গাটি বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) দখলমুক্ত করার সুপারিশ করেছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির পক্ষ থেকে বিষয়টি নিষ্পত্তির জন্য প্রয়োজনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে আন্ত মন্ত্রণালয় সভা আহ্বানের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণে নির্দেশনা দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ নির্দেশনা দেওয়া হয়। কমিটির সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, সাগুফতা ইয়াসমিন, অসীম কুমার উকিল, সুবর্ণা মুস্তাফা ও সেলিনা ইসলাম এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

কমিটি সূত্র জানায়, বৈঠকে অতীশ দীপঙ্করের জন্মস্থান মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার বজ্রযোগিণী গ্রামে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন কর্তৃক খননরত প্রত্নস্থলের সর্বশেষ অবস্থা, উয়ারী বটেশ্বর প্রত্নতত্ত্ব জাদুঘর গেজেটভুক্তকরণে বিলম্ব এবং উদ্বোধন না হওয়ার কারণ ও করণীয় এবং সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। আলোচনাকালে অতীশ দীপঙ্করের জন্মস্থান বজ্রযোগিণী গ্রামে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন কর্তৃক খননকৃত প্রত্নস্থলের খননকাজ দুই বছরের মধ্যে সমাপ্ত হবে বলে অবহিত করা হয়। কমিটির পক্ষ থেকে সেখানে দেশি-বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে বিশ্বব্যাপী প্রচার-প্রচারণার ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

এ ছাড়া বৈঠকে খননকাজের সময় প্রত্নস্থলের মাটির নিচ থেকে পাওয়া প্রত্নতত্ত্বের তালিকা তৈরি করে সংসদীয় কমিটিতে পাঠানোর জন্য বলা হয়।



সাতদিনের সেরা