kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

আসন্ন বাজেটে সকল তামাকজাত দ্রব্যের ওপর কর বৃদ্ধির দাবি

নিজস্ব প্রতিবেদক   

২৩ মে, ২০২২ ১৮:৩২ | পড়া যাবে ২ মিনিটে



আসন্ন বাজেটে সকল তামাকজাত দ্রব্যের ওপর কর বৃদ্ধির দাবি

তামাক পণ্যের মূল্য ও কর বৃদ্ধির মাধ্যমে ভোক্তার ক্রয়ক্ষমতার উর্ধ্বে নিয়ে যাওয়া বিশ্বব্যাপী তামাক নিয়ন্ত্রণের সর্বোত্তম গ্রহনযোগ্য পদ্ধতি হিসাবে বিবেচিত। প্রধানমন্ত্রী প্রতিশ্রুত ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়তে যৌক্তিক পরিমানে তামাকজাত দ্রব্যের মূল্য ও কর বৃদ্ধির পাশাপাশি একটি শক্তিশালী করনীতি প্রণয়ণের বিকল্প নেই। কিন্তু গত ২০২০-২১ অর্থবছরের বাজেটে তার নূন্যতম প্রতিফলন ঘটেনি। বরং এ বাজেটে তামাকজাত দ্রব্যের নির্ধারিত মূল্য আদতে লাভবান করেছে তামাক কোম্পানিকে এবং সরকার হারিয়েছে বাড়তি রাজস্ব আয়ের সুযোগ।

বিজ্ঞাপন

 

আজ সোমবার রাজধানীর ধানমন্ডি লেক এলাকায় জনসচেতনতামূলক স্বাক্ষর ক্যাম্পেইন পরিচালনাকালে এই এ সব কথা বলা হয়। আগামী ৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস উদযাপন উপলক্ষে ত্রুটিপূর্ণ  তামাক কর ব্যবস্থার পরিবর্তন করে তামাকের মূল্য বৃদ্ধি বিষয়ে জনগনের দাবীকে আরো জোরালোভাবে উত্থাপনের উদ্দেশ্যে বাংলাদেশ তামাক বিরোধী জোট (বাটা), টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্চ সেলের (টিসিআরসি) ও ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্ট যৌথ উদ্যোগে রাজধানীর কয়েকটি এলাকায় জনসচেতনতামূলক স্বাক্ষর ক্যাম্পেইন পরিচালনা করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় আয়োজিত ক্যাম্পেইনে তামাকজাত দ্রব্যের করবৃদ্ধি, শক্তিশালী তামাক কর নীতি প্রনয়ণ ও তামাক কর আদায় ব্যবস্থা আধুনিকায়নের দাবি জানানো হয়।   

উক্ত ক্যাম্পেইনে উপস্থিত ছিলেন, বাটা সচিবালয়ের প্রকল্প কর্মকর্তা, সামিউল হাসান সজীব, ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের প্রকল্প কর্মকত মো: আরিফ হোসেন, ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের নেটওয়ার্ক অফিসার আজিম খান, টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্চ সেলের( টিসিআরসি) প্রোগ্রাম ম্যানেজার ফারহানা জামান লিজা, ইনস্টিটিউট অব ওয়েলবিং বাংলাদেশের (আই ডাব্লিউ বি ) পলিসি অফিসার আ.ন.ম মাসুম বিল্লাহ ভূঞা ।

উক্ত ক্যাম্পেইনে স্বাক্ষর প্রদান করেন ৩০০ জন অংশগ্রহণকারী। অংশগ্রহণকারীরা মাননীয় প্রধাননমন্ত্রীর ঘোষণা বাস্তবায়ন এবং জনস্বার্থকে সর্বাধিক প্রাধান্য দিয়ে অতিদ্রুত একটি গ্রহণযোগ্য তামাক করনীতি গ্রহণের দাবি জানান। সরকার কর্তৃক প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ তামাকের মতো একটি প্রাণঘাতী পণ্য নিয়ন্ত্রণে সফল হবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।



সাতদিনের সেরা