kalerkantho

বুধবার । ২৯ জুন ২০২২ । ১৫ আষাঢ় ১৪২৯ । ২৮ জিলকদ ১৪৪৩

জাবির সিদ্ধান্ত

র‌্যাগিংয়ে জড়ালে কঠোর শাস্তি

নিজস্ব প্রতিবেদক    

২২ মে, ২০২২ ২৩:৩১ | পড়া যাবে ২ মিনিটে



র‌্যাগিংয়ে জড়ালে কঠোর শাস্তি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম র‌্যাগিংয়ের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ‘র‌্যাগিংয়ে জড়িতদের বিরুদ্ধে প্রমাণ সাপেক্ষে শাস্তিমূলক ব্যবস্থা নিতে কার্পণ্য করব না। তাদের কঠিন শাস্তি ভোগ করতে হবে। শিক্ষার্থীদের প্রতি অনুরোধ থাকবে তারা যেন নবাগতদের র‌্যাগিং দেওয়া থেকে বিরত থাকে। ’ 

বিশ্ববিদ্যালয়টির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয, রবিবার দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে র‌্যাগিং প্রতিরোধ বিষয়ক এক মতবিনিময় সভায় উপাচার্য এসব কথা বলেন।

বিজ্ঞাপন

এসময় তিনি আরো বলেন, ‘র‌্যাগিং প্রতিরোধে আমাদের তিনটি জায়গায় ভূমিকা রাখতে হবে।  

প্রথমত, রাতে র‌্যাগিং হচ্ছে কী না, হলগুলোতে তা তদারকি করতে হবে। শিক্ষার্থীরা যে রুমে অবস্থান করবে তার সামনে সিসি ক্যামেরার ব্যবস্থা করতে হবে। এতে করে কেউ র‌্যাগিংয়ের চেষ্টা করলে তাকে শনাক্ত করা সহজ হবে।

দ্বিতীয়ত, বিভাগীয় প্রধান ক্লাস শুরুর পূর্বে সিনিয়রদের সঙ্গে একটি পরিচয় পর্বের আয়োজন করবেন, যাতে করে সিনিয়র শিক্ষার্থীরা পরে পরিচিত হওয়ার জন্য নতুন শিক্ষার্থীদের চাপ না দেয়। তৃতীয়ত, র‌্যাগিংয়ের আরেকটি জায়গা বিশ্ববিদ্যালয়ের খোলা জায়গা। এসব জায়গায়  প্রক্টরিয়াল টিম ও সিকিউরিটি সদস্যদের নজরদারি বাড়াতে হবে।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া ৫০তম ব্যাচের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস শুরু উপলক্ষে প্রশাসন আয়োজিত র‌্যাগিং বিরোধী এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

উল্লেখ্য, ৫০তম ব্যাচের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস আজ সোমবার থেকে শুরু হচ্ছে। গত ৯ মার্চ অনলাইনে তাদের ক্লাস শুরু হয়েছিল।



সাতদিনের সেরা