kalerkantho

রবিবার । ২৬ জুন ২০২২ । ১২ আষাঢ় ১৪২৯ । ২৫ জিলকদ ১৪৪৩

প্রবাসী শ্রমিকদের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব সরকারের : খসরু

নিজস্ব প্রতিবেদক   

১৯ মে, ২০২২ ১৮:০২ | পড়া যাবে ৩ মিনিটে



প্রবাসী শ্রমিকদের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব সরকারের : খসরু

প্রবাসী বাংলাদেশি শ্রমিকদের জীবন, চাকরি এবং তাদের স্বাস্থ্যের নিরাপত্তা দেওয়া বাংলাদেশ সরকারের দায়িত্ব বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটি সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

বৃহস্পতিবার (১৯ মে) রাজধানীতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি। এর আগে সংযুক্ত আবর আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে ঢাকাস্থ দেশটির দূতাবাসে শোক বইয়ে স্বাক্ষর করেন আমীর খসরু।

মধ্যপ্রাচ্যে বাংলাদেশে শ্রমিক নির্যাতনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটা তো বাংলাদেশ সরকারের দায়িত্ব।

বিজ্ঞাপন

যে সমস্যাগুলো হচ্ছে তার মূলে যেতে হবে। তারা (শ্রমিকরা) যখন যাচ্ছে, যাওয়াটা সঠিকভাবে যাওয়া। যাওয়ার পরে আমাদের শ্রমিকদের জীবনের নিরাপত্তা, তাদের চাকরির নিরাপত্তা এবং তাদের স্বাস্থ্যের নিরাপত্তা দেওয়া তো বাংলাদেশ সরকারের দায়িত্ব। সে কারণে সে দেশের সরকারের সাথে বাংলাদেশ সরকারের কথা বলা উচিত।

পদ্মা সেতু নিয়ে বিএনপির নেতাদের জড়িয়ে ক্ষমতাসীদের বক্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, যে ধরণের বক্তব্য এসেছে তার প্রতি উত্তরের ভাষা আমার কাছে নাই। সুতরাং আমি কিছু বলতে পারছি না।

শোক বইয়ে স্বাক্ষর শেষে সাংবাদিকদেরকে তিনি বলেন, সংযুক্ত আবর আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুবরণ করার পরে আজকে আমাকে অনেকেই এখানে শ্রদ্ধা জানাতে এসেছি এবং শোক বইতে স্বাক্ষর করেছি।

সংযুক্ত আবর আমিরাতের সাথে বাংলাদেশের সম্পর্কের প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশের সাথে মধ্যপ্রাচ্যসহ আরব আমিরাতে সাথে যে সম্পর্ক গড়ে উঠেছে এটার মূলভিত্তি স্থাপন করেছিলেন শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান। আজকে সেখানে যে আমরা শ্রম শক্তি দেখতে পাচ্ছি, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান এই প্রটোকলগুলো বিস্তার করেছিলেন। আর জিয়াউর রহমান সাহেব এই সুসম্পর্ক দীর্ঘদিনে স্থাপন করেছেন। সেটা আমাদেরকে অব্যাহত রাখতে হবে।

তিনি বলেন, সংযুক্ত আবর আমিরাতের সাথে আমাদের অর্থনৈতিক এবং অনেক ম্যান পাওয়ারের ইনভেস্ট আছে। অনেক বড় শ্রম শক্তি সেখানে কাজ করে। আর সাংস্কৃতিক ঐতিহাসিকভাবে তাদের সাথে আমাদের দৃঢ় শক্তি এবং গভীর একটা সম্পর্ক আছে। আমরা চাই সে সম্পর্ক অব্যাহত থাক এবং সম্পর্ক আরো শক্তিশালী হোক।

এই সম্পর্কটা আমাদের জন্য অনেকটা গুরুত্বপূর্ণ। বিশেষ করে আমাদের নিম্নমানের অনেক শ্রমিক সেখানে কাজ করছেন। ওদের রেমিট্যান্সের ওপর বাংলাদের অর্থনীতি এখন নির্ভরশীল। বিশেষ করে এখন যে অর্থনীতি বিপাকে পড়েছে। এই রেমিট্যান্স অনেকটা এই মুহূর্তে সেটাকে বাঁচিয়ে রেখেছে। সুতরাং তাদের সাথে আমাদের সম্পর্কে বৃদ্ধিতে আরো বেশী জোর দেওয়া উচিত, বলেন তিনি।

আমীর খসরুর সঙ্গে এ সময়ে বিএনপি আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটি সদস্য ইয়াসের খান চৌধুরী এবং বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খান উপস্থিত ছিলেন।



সাতদিনের সেরা