kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

সিদ্ধান্ত বাস্তবায়ন তদারকিতে কাঠামো চায় যুক্তরাষ্ট্র

কূটনৈতিক প্রতিবেদক   

১৯ মে, ২০২২ ০৯:১৮ | পড়া যাবে ২ মিনিটে



সিদ্ধান্ত বাস্তবায়ন তদারকিতে কাঠামো চায় যুক্তরাষ্ট্র

বাংলাদেশের নেওয়া সিদ্ধান্তগুলো বাস্তবায়ন পর্যালোচনায় একটি কাঠামো সৃষ্টির প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস গতকাল বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে সাক্ষাতে ওই প্রস্তাব দেন।

সাক্ষাত্ শেষে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে বাস্তবায়নভিত্তিক জোরালো সম্পর্ক গড়ে তুলতে চায়। দুই দেশের মধ্যে সম্পর্ক কিভাবে আরো গভীর হতে পারে সে বিষয়ে তিনি পররাষ্ট্রসচিবের সঙ্গে আলোচনা করেছেন।

বিজ্ঞাপন

রাষ্ট্রদূত বলেন, তাঁরা দ্বিপক্ষীয় বিষয় নিয়েও আলোচনা করেছেন। গত কয়েক মাসে দুই দেশের মধ্যে আলোচনা হয়েছে। আগামী মাসের প্রথম সপ্তাহে ওয়াশিংটনে অনুষ্ঠেয় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অর্থনৈতিক ফোরাম নিয়েও কথা হয়েছে।

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেন, ওয়াশিংটন বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্কে গতিশীলতা আনতে নতুন কাঠামো প্রতিষ্ঠার প্রস্তাব দিয়েছে। এ বিষয়ে বাংলাদেশেরও নীতিগত সমর্থন আছে। সব কিছু ঠিক থাকলে আগামী জুলাই থেকে এটি চালু হবে।

পররাষ্ট্রসচিব বলেন, ‘‘যুক্তরাষ্ট্র প্রস্তাব দিয়েছে যে এরই মধ্যে যে সংলাপগুলো হয়েছে এবং আগামীতে যে সংলাপগুলো হবে, সেগুলোর ‘ফলোআপ’ করার জন্য একটি মেকানিজম প্রতিষ্ঠা করা যায় কি না। ’ তিনি বলেন, ‘আমি নীতিগতভাবে কোনো সমস্যা দেখি না। শুধু সংলাপ করে গেলাম, কিন্তু এর ফলাফল কী আসছে সেটিও সময় সময় দেখা দরকার। ’



সাতদিনের সেরা