kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

হজে নিবন্ধনের মেয়াদ বাড়ছে

৩ শ্রেণির ব্যক্তিদের হজ নিবন্ধনের টাকা তুলে নেওয়ার আহ্বান

ওমর ফারুক   

১৮ মে, ২০২২ ১৮:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



৩ শ্রেণির ব্যক্তিদের হজ নিবন্ধনের টাকা তুলে নেওয়ার আহ্বান

ফাইল ছবি।

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে নিবন্ধনের মেয়াদ বাড়ছে। গতকাল ১৮ মে পর্যন্ত সময় দেওয়া ছিল। কিন্তু এই সময়ের মধ্যে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন না হওয়ায় আগামী শনি বা রবিবার পর্যন্ত মেয়াদ বাড়তে পারে বলে ধর্ম মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

এদিকে করোনার কারণে গত দুই বছর বন্ধ ছিল হজযাত্রা।

বিজ্ঞাপন

এ সময় হজে যাওয়ার জন্য নিবন্ধন করেছিলেন অনেকে। এরই মধ্যে বয়স ৬৫ পেরিয়ে গেছে এমন হজযাত্রীদের জমা দেওয়া টাকা উঠিয়ে নেওয়ার আহ্বান জানানো হয়েছে মন্ত্রণালয় থেকে।  

সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধনকৃত হজযাত্রীদের জমা দেওয়া অর্থ উঠিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। বুধবার এসংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে মন্ত্রণালয় থেকে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যেসব হজযাত্রী ইতিমধ্যে মৃত্যুবরণ করেছেন বা অসুস্থ আছেন অথবা ৬৫ বছরের বেশি বয়সসীমার কারণে এ বছর হজে যেতে পারছেন না তার পরিবর্তে প্রতিস্থাপিত হজযাত্রী তার নিবন্ধন বাবদ জমাকৃত অর্থ সমন্বয় করতে পারবেন। প্রতিস্থাপিত হজযাত্রী সমন্বয়ের মাধ্যমে প্যাকেজের অবশিষ্ট অর্থ পরিশোধ করে নিবন্ধন সম্পন্ন করতে পারবেন।

এ ছাড়া ইতিমধ্যে মৃত্যুবরণ করেছেন বা অসুস্থ আছেন অথবা ৬৫ বছরের ঊর্ধ্বসীমার কারণে এ বছর যারা হজে যেতে পারছেন না তেমন ব্যক্তিদের প্রতিনিধি নিবন্ধন বাবদ জমা দেওয়া অর্থ ফেরতের জন্য www.hajj.gov.bd ওয়েবসাইটে ঢুকে ‘নিবন্ধন রিফান্ড সিস্টেম’-এ আবেদন করে জমাকৃত অর্থ উত্তোলন বা ফেরত নিতে পারবেন।



সাতদিনের সেরা