kalerkantho

শনিবার । ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯ । ২৪ জিলকদ ১৪৪৩

'বাংলাদেশ অর্থপাচারকারীদের স্বর্গরাজ্যে পরিণত হয়েছে'

নিজস্ব প্রতিবেদক   

১৮ মে, ২০২২ ১৭:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



'বাংলাদেশ অর্থপাচারকারীদের স্বর্গরাজ্যে পরিণত হয়েছে'

দেশবাসী দেশের অর্থ বিদেশে পাচারকারীসহ তাদের মদদদাতাদের তালিকা জানতে চায় মন্তব্য করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (বাংলাদেশ ন্যাপ) চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব গোলাম মোস্তফা ভুইয়া বলেছেন, অবস্থাদৃষ্টে মনে হচ্ছে বাংলাদেশ অর্থপাচারকারীদের স্বর্গরাজ্যে পরিণত হয়েছে।

আজ বুধবার (১৮ মে) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে নেতৃদ্বয় এ কথা বলেন।

বিবৃতিতে বলা হয়, ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলের ফরিদপুর জেলার সম্মেলনে বলেছেন, হাজার হাজার কোটি টাকা যারা পাচার করেছে তাদেরকে আওয়ামী লীগের নেতৃত্ব দেওয়া হবে না। এই বক্তব্যের মধ্য দিয়ে তিনি স্বীকার করে নিয়েছেন সরকারি দলের অনেকেই হাজার হাজার কোটি টাকা পাচার করেছেন।

বিজ্ঞাপন

নেতৃদ্বয় বলেন, দেশের ভেতর একটি চক্র অবৈধভাবে অর্থ আয় করে বিদেশে পাচার করে দেশটাকে ফোকলা বানিয়ে ফেলছে। কারা দেশের টাকা বিদেশে পাচার করছে তাদের তালিকা প্রকাশ করতে হবে। দেশের মানুষ অর্থপাচারকারীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি প্রত্যাশা করে।

বিভিন্ন গণমাধ্যমের তথ্য অনুযায়ী প্রতিবছর দেশ থেকে হাজার হাজার কোটি টাকা সিঙ্গাপুর, মালয়েশিয়া, কানাডা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সুইজারল্যান্ড, আরব আমিরাত, থাইল্যান্ডসহ বিভিন্ন দেশে পাচার হচ্ছে বলে উল্লেখ করে ন্যাপ নেতৃদ্বয় বলেন, দেশের মানুষ জানতে চাচ্ছে, কিভাবে দায়িত্বশীলদের চোখ ফাঁকি দিয়ে দেশের টাকা বিদেশে পাচার হচ্ছে। কারা দেশের টাকা পাচারে সহযোগিতা করছে। সংশ্লিষ্টদের দায়িত্ব পালনে অনীহা আছে কি না তাও খতিয়ে দেখতে হবে।

তারা দেশের টাকা পাচারকারী ও পাচারে সহায়তাকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তির বিধান করার দাবি জানিয়ে বলেন, পাচারকারীদের বিরুদ্ধে শাস্তি নিশ্চিত করতে না পারলে কখনোই অর্থপাচার রোধ করা সম্ভব হবে না। কেবল রাজনৈতিক কারণে অর্থপাচারের ইস্যুকে ব্যবহার না করে রাষ্ট্রীয়ভাবে জাতীয় ঐকমত্যের ভিত্তিতে অর্থপাচারকারীদের বিরুদ্ধে সমগ্র জাতিকে অবস্থান গ্রহণ করা উচিত।



সাতদিনের সেরা