kalerkantho

বুধবার । ২৯ জুন ২০২২ । ১৫ আষাঢ় ১৪২৯ । ২৮ জিলকদ ১৪৪৩

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পৌঁছে দিতে ডিপিডিসির সেবা সপ্তাহ শুরু

নিজস্ব প্রতিবেদক   

৭ মে, ২০২২ ১৬:০১ | পড়া যাবে ২ মিনিটে



নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পৌঁছে দিতে ডিপিডিসির সেবা সপ্তাহ শুরু

ইঞ্জিনিয়ার্স ডে ২০২২ উপলক্ষে গ্রাহকদের নিরবচ্ছিন্ন ও মানসম্মত বিদ্যুৎ পৌঁছে দিতে আজ থেকে এক সপ্তাহের (৭-১২ মে) বিদ্যুৎসেবা সপ্তাহ ঘোষণা দিয়েছে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি)। আজ শনিবার (৭ মে) বিদ্যুৎ ভবনে অবস্থিত ডিপিডিসির প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে সেবা সপ্তাহের উদ্বোধন করা হয়।

ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি)’র সাবেক সভাপতি প্রকৌশলী আবদুস সবুর।  

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ডিজিটাল বাংলাদেশ আজ বাস্তবতা।

বিজ্ঞাপন

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ক্ষেত্রে প্রকৌশলীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা করে প্রযুক্তিভিত্তিক দেশ গঠনে প্রকৌশলীদের এগিয়ে আসার জন্য তিনি আহ্বান করেন। এ ছাড়া তিনি বিগত বছরগুলোতে সিস্টেম লস হ্রাসের মাধ্যমে ডিপিডিসি-কে একটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করার ক্ষেত্রে প্রকৌশলীদের ভূমিকার প্রশংসা করেন।   

ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ান তার বক্তব্যে অবকাঠামো উন্নয়নে প্রকৌশলীদের ভূমিকার কথা তুলে ধরেন। উদ্ভাবন ও জ্ঞানচর্চার মাধ্যমে আগামীর চ্যলেঞ্জ মোকাবেলা ও ডিপিডিসিকে একটি মডেল বিদ্যুৎ বিতরণ প্রতিষ্ঠানে পরিণত করার জন্য প্রকৌশলীদের প্রতি তিনি আহ্বান জানান।  

সেবা সপ্তাহে ডিপিডিসির গ্রাহকদেরকে দ্রুততার সঙ্গে নতুন সংযোগ প্রদান, মিটার ও নাম পরিবর্তন, বিদ্যুৎ বিল সংশোধন, প্রিপেইড মিটারের কার্ড রিচার্জ এবং তাৎক্ষণিকভাবে বিদ্যুৎসংক্রান্ত অভিযোগ গ্রহণ ও সমাধান করা হবে। এ ছাড়া বৈদ্যুতিক দুর্ঘটনা সম্পর্কে গ্রাহকদের তথ্য প্রদানের মাধ্যমে সচেতন করা হবে। ডিপিডিসির ৩৬টি এনওসিএস বিভাগের মাধ্যমে গ্রাহকরা তাৎক্ষণিকভাবে এসব সেবা পাবেন।

অনুষ্ঠানে ‘ব্যবস্থাপক হিসেবে প্রকৌশলীদের ভূমিকা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ডিপিডিসির নির্বাহী প্রকৌশলী (ডিজাইন) কাজী আশিকুর রহমান। ইঞ্জিনিয়ার্স ডে ২০২২ উপলক্ষে ডিপিডিসিতে কর্মরত প্রকৌশলীদের মধ্য থেকে সার্বিক মূল্যায়নের মাধ্যমে আরিফ শাহরিয়ার, উপবিভাগীয় প্রকৌশলীকে (সিস্টেম প্রটেকশন) শ্রেষ্ঠ প্রকৌশলী ২০২২ পুরস্কার প্রদান করা হয়। প্রধান অতিথি তাঁর হাতে পুরস্কার ও সনদ তুলে দেন।  

অনুষ্ঠানে ডিপিডিসির সব নির্বাহী পরিচালক, প্রধান প্রকৌশলীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ ছাড়া ভিডিও কনফারেন্সের মাধ্যমে ডিপিডিসির সব পর্যায়ের কর্মকর্তারা অনুষ্ঠানে যোগদান করেন।



সাতদিনের সেরা