kalerkantho

শনিবার । ২ জুলাই ২০২২ । ১৮ আষাঢ় ১৪২৯ । ২ জিলহজ ১৪৪৩

'দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, এখন বিদেশেও রপ্তানি করা হচ্ছে'

অনলাইন ডেস্ক   

১৬ এপ্রিল, ২০২২ ১৭:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



'দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, এখন বিদেশেও রপ্তানি করা হচ্ছে'

পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। বিদেশেও খাদ্য রপ্তানি করা হচ্ছে। কৃষকের উন্নয়নে কৃষিবান্ধব সরকারের কার্যকর পদক্ষেপের কারণে উৎপাদনে দেশে রেকর্ড সৃষ্টি হয়েছে।

আজ শনিবার শরীয়তপুরের নড়িয়া উপজেলার চামটায় কৃষক লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে ভার্চুয়ালি প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

উপমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে পানিসম্পদ মন্ত্রণালয় এবং কৃষি মন্ত্রণালয় হাওর ও উপকূলীয় অঞ্চলের কৃষকের জন্য নিরলস কাজ করে চলেছে। এসব অঞ্চলে স্থায়ী প্রকল্প গ্রহণ করা হয়েছে, যাতে বন্যা, খরা, জলোচ্ছ্বাসসহ প্রাকৃতিক দুর্যোগ থেকে হাওরবাসী ও ফসল রক্ষা পায়।

তিনি আরো বলেন, কৃষকদের সাশ্রয়ী মূল্যে সার ও হাইব্রিড বীজ দিতে ২০২১ সালে প্রায় ২০ হাজার কোটি টাকা ভর্তুকি দেওয়া হয়েছে। কৃষি উপকরণ সহায়তার জন্য ২ কোটি ৮ লাখ ১৩ হাজার ৪৪ জন কৃষককে স্মার্ট কার্ড দেওয়া হয়েছে। সরকার কৃষকদের জন্য মাত্র ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট খোলার সুযোগ করে দিয়েছে। ফলে ১১ মিলিয়নেরও বেশি কৃষক এখন এই ব্যাংক পরিষেবা গ্রহণ করছেন। কৃষকরা এখন সুদমুক্ত ও স্বল্পসুদে ঋণ পাচ্ছেন।

উপমন্ত্রী আরো বলেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে রক্ষা করতে সবুজ বাংলাদেশকে আরো সবুজ করতে হবে। এজন্য প্রত্যেক নাগরিককে অন্তত তিনটি করে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নড়িয়া উপজেলা কৃষক লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান মাস্টারের সভাপতিত্বে স্থানীয় আওয়ামী লীগ নেতারা অনুষ্ঠানে বক্তৃতা করেন।



সাতদিনের সেরা