kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

'ঈদের আগেই বোনাস ও এপ্রিল মাসের বেতন দিতে হবে'

নিজস্ব প্রতিবেদক   

১৫ এপ্রিল, ২০২২ ১৫:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



'ঈদের আগেই বোনাস ও এপ্রিল মাসের বেতন দিতে হবে'

ঈদের ছুটির আগেই সব বকেয়া বেতন ও পূর্ণ বোনাস পরিশোধের দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট। সংগঠনের নেতারা দ্রব্যমূল্য বৃদ্ধির সঙ্গে সংগতি রেখে মহার্ঘ ভাতা প্রদান, নিত্যপণ্যের রেশন ব্যবস্থা এবং জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণাসহ স্কপের ৯ দফা বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন।

আজ শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশ থেকে এই দাবি জানানো হয়। শ্রমিক ফ্রন্টের সহ-সভাপতি আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুলের সঞ্চালনায় সমাবেশে বক্তৃতা করেন সাংগঠনিক সম্পাদক খালেকুজ্জামান লিপন, অর্থ সম্পাদক জুলফিকার আলী, সাংস্কৃতিক সম্পাদক সেলিম মাহমুদ এবং নির্বাহী সদস্য এস এম কাদির, সাইফুল ইসলাম শরীফ, এম এ মিল্টন, জামাল হোসেন, রুহুল আমিন সোহাগ, মোহাম্মদ সোহেল, আনিসুর রহমান, আনোয়ার খান ও সাইফুল ইসলাম।

বিজ্ঞাপন

সমাবেশে নেতারা  বলেন, উৎসব বোনাস শ্রমিকের অধিকার, কিন্তু প্রতিবছর ঈদের আগে শ্রমিকদের ন্যায্য বোনাস থেকে বঞ্চিত করতে বিভিন্ন টালবাহানা করা হয়। শ্রম আইন অধিকারের সর্বনিম্ন সীমানা হিসেবে চিহ্নিত হওয়ার কথা, অথচ বোনাস সর্বোচ্চ কতটুকু হবে তা উল্লেখ করলেও নিম্নসীমা নির্দিষ্ট না থাকায় শ্রমিকদের ন্যায্য বোনাস থেকে বঞ্চিত করার সুযোগ নেওয়া হয়।

নেতারা এক মাসের মূল মজুরির সমান বোনাস এবং এপ্রিল মাসের পূর্ণ বেতন ঈদের ছুটির আগেই পরিশোধ করার দাবি জানিয়ে বলেন, ২৭ এপ্রিলের পর থেকে মাসের অবশিষ্ট দিনগুলো ছুটি থাকবে, তাই এপ্রিল মাসের পূর্ণ বেতন শ্রমিকদের প্রাপ্য। শ্রমিকদের প্রাপ্য পাওনা থেকে বঞ্চিত করার চেষ্টা হলে উদ্ভূত পরিস্থিতির দায় মালিকদের বহন করতে হবে বলেও তারা হুঁশিয়ার করেন।



সাতদিনের সেরা