kalerkantho

মঙ্গলবার ।  ১৭ মে ২০২২ । ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৫ শাওয়াল ১৪৪৩  

বাংলাদেশ থেকে ওষুধ ও চিকিৎসক নিতে চায় পালাউ

কূটনৈতিক প্রতিবেদক   

১৩ এপ্রিল, ২০২২ ২০:২৩ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ থেকে ওষুধ ও চিকিৎসক নিতে চায় পালাউ

পালাউয়ের রাষ্ট্রপতি সুরাঙ্গেল এস হুইপস জুনিয়রের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বুধবার (১৩ এপ্রিল) পালাউয়ের করর শহরে অনুষ্ঠিতব্য ‘৭ম আমাদের মহাসাগর সম্মেলন’-এর সাইডলাইনে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশেষ দূত জন এফ কেরির আমন্ত্রণে সম্মেলনে অংশ নিতে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন এখন পালাউ সফর করছেন।

সাক্ষাৎকালে উভয়েই বাংলাদেশ ও পালাউয়ের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদারের ওপর গুরুত্বারোপ করেন।

বিজ্ঞাপন

এ সময় ড. মোমেন বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে বর্তমান সরকারের বিভিন্ন অর্জন ও কভিড-১৯ মোকাবেলায় সরকারের সাফল্য সম্পর্কে রাষ্ট্রপতি সুরাঙ্গেলকে অবহিত করেন।

পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের মধ্যে পর্যটন, ওষুধসামগ্রী, তৈরি পোশাকসহ অন্যান্য ক্ষেত্রে বাণিজ্যিক সম্পর্কের সম্ভাবনার কথা তুলে ধরেন। তিনি দুই দেশের মধ্যে নতুন প্রতিষ্ঠিত দ্বিপক্ষীয় সম্পর্ককে গতিশীল করতে উভয় দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে নিয়মিতভাবে উচ্চ পর্যায়ের বৈঠক আয়োজনের ওপর গুরুত্বারোপ করেন।

রাষ্ট্রপতি সুরাঙ্গেল হুইপস দুই দেশের উচ্চ পর্যায়ের বৈঠক আয়োজনের বিষয়ে একমত প্রকাশ করেন এবং এ বিষয়ে কার্যক্রম গ্রহণের জন্য তার মন্ত্রণালয়কে নির্দেশনা দেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর প্রস্তাবে তিনি বাংলাদেশ থেকে ওষুধ আমদানি এবং চিকিৎসক নিয়োগের বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। এ ছাড়া তিনি বাংলাদেশের তৈরি পোশাক খাতের ভূয়সী প্রশংসা করেন। পালাউয়ের রাষ্ট্রপতি সে দেশের উন্নয়নে সেখানে বসবাসরত বাংলাদেশ কমিউনিটির অবদানের জন্য সন্তোষ প্রকাশ করেন ও কৃতজ্ঞতা জানান।

বৈঠকে তারা বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন ইস্যু এবং বাংলাদেশ ও পালাউয়ের মতো ঝুঁকিপূর্ণ দেশসমূহের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়েও আলোচনা করেন। ড. মোমেন সুনীল অর্থনীতিতে বাংলাদেশের উন্নয়নের ক্ষেত্রে পালাউয়ের অভিজ্ঞতা কাজে লাগাতে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের জন্য রাষ্ট্রপতি সুরাঙ্গেলের প্রতি অনুরোধ জানান। এ ছাড়া অন্যান্য বৈশ্বিক ইস্যুতে বিভিন্ন বহুপক্ষীয় ফোরামে ঘনিষ্ঠভাবে একযোগে কাজ করার বিষয়ে উভয়েই আশাবাদ ব্যক্ত করেন।

সাক্ষাৎকালে পালাউয়ের পররাষ্ট্রমন্ত্রী গুস্তাভ আইতারো, বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ারস ইউনিট প্রধান খুরশিদ আলম এবং পালাউয়ে সম্প্রতি দায়িত্বপ্রাপ্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এফ এম বোরহান উদ্দিন উপস্থিত ছিলেন।



সাতদিনের সেরা