kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

সম্পর্কের ৫০ বছর, মোমেনকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেনের চিঠি

কূটনৈতিক প্রতিবেদক   

৪ এপ্রিল, ২০২২ ১০:০৬ | পড়া যাবে ২ মিনিটে



সম্পর্কের ৫০ বছর, মোমেনকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেনের চিঠি

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপনের এ বছরকে দুই দেশের অংশীদারীত্বের ক্ষেত্রে একটি মাইলফলক হিসেবে অভিহিত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি জে ব্লিনকেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে সম্প্রতি প্রেরিত এক চিঠিতে ব্লিনকেন একথা জানান।  

আজ সোমবার (৪ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা যায়।  

ব্লিনকেন বলেন, সন্ত্রাস, মানবপাচার ও অবৈধ মাদক পাচারের ক্ষতির কবল থেকে আমাদের জনগণকে সুরক্ষা দেওয়ার ক্ষেত্রে দুই দেশের ঘনিষ্ঠ সহযোগিতা প্রশংসনীয়।

বিজ্ঞাপন

শ্রম অধিকার, ধর্মীয় স্বাধীনতা, মানবাধিকার ও গণতান্ত্রিক সুশাসন, বাইডেন প্রশাসনের পররাষ্ট্রনীতির মূল বিষয় উল্লেখ করে এগুলোর ওপর সংলাপের ধারাবাহিকতাকে ব্লিনকেন স্বাগত জানান।

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক জোরদার, উন্নয়নে বিনিয়োগ, জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলা, আঞ্চলিক নিরাপত্তা, শান্তিরক্ষা কার্যক্রম ও মায়ানমারের রোহিঙ্গাদের স্থায়ী সমাধানের মতো বিষয়গুলোতে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের নিবিড় সহযোগিতা অব্যাহত থাকবে বলেও তিনি চিঠিতে উল্লেখ করেন।  

ব্লিনকেন বলেন, দুদেশের অংশীদারীত্বের পঞ্চাশ বছর উদযাপন অর্থবহ করতে ছয় কোটি ডোজ কোভিড ভ্যাক্সিন সরবরাহ করে যুক্তরাষ্ট্র বাংলাদেশের জনগণের পাশে দাঁড়িয়েছে। বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক আগামী ৫০ বছরে অনন্য উচ্চতায় পৌঁছাবে বলে তিনি আশা প্রকাশ করেন।



সাতদিনের সেরা