kalerkantho

মঙ্গলবার ।  ১৭ মে ২০২২ । ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৫ শাওয়াল ১৪৪৩  

আগামী অধিবেশন থেকে বেসরকারি বিল নিয়ে আলোচনা

নিজস্ব প্রতিবেদক   

১৪ মার্চ, ২০২২ ১৮:৪০ | পড়া যাবে ২ মিনিটে



আগামী অধিবেশন থেকে বেসরকারি বিল নিয়ে আলোচনা

আগামী জাতীয় সংসদ অধিবেশন থেকে বেসরকারি দিবসের আলোচনার ওপর গুরুত্বারোপ করেছে সংসদীয় কমিটি। সংসদীয় কমিটি আশা প্রকাশ করেছে, করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় আগামী অধিবেশন থেকে নিয়মমাফিক বেসরকারি দিবসের আলোচনা ও বেসরকারি বিল উত্থাপন হবে।

আজ সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বেসরকারি সদস্যদের বিল এবং বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত-প্রস্তাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. আব্দুল মজিদ খান। বৈঠকে কমিটির সদস্য মো. মোসলেম উদ্দিন, রওশন আরা মান্নান ও অ্যাডভোকেট গ্লোরিয়া ঝর্ণা সরকার এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

কমিটি সূত্র জানায়, বৈঠকে জাতীয় সংসদের কার্যপ্রণালি-বিধি অনুযায়ী কমিটির কার্যক্রম সম্পর্কে এবং জাতীয় সংসদের বেসরকারি সদস্যগণ কর্তৃক আনীত বিল সংসদে উত্থাপন ও অন্যান্য প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। আলোচনা শেষে আর্থ-সামাজিক ও রাজনৈতিক পরিস্থিতির উন্নতির লক্ষ্যে আরো কিছু সময়োপযোগী বিল জাতীয় সংসদে উত্থাপন ও তা পাশের বিষয়ে সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করা হয়।

প্রসঙ্গত, রেওয়াজ অনুযায়ী অধিবেশন চলাকালে বৃহস্পতিবারকে বেসরকারি দিবস হিসেবে চিহ্নিত করা হয়। ওই দিন মন্ত্রিপরিষদের বাইরে থাকা সংসদ সদস্যরা সংসদে বিল উত্থাপনের সুযোগ পান। সেদিন তারা বিভিন্ন প্রস্তাব উত্থাপন ও তা নিয়ে আলোচনা করেন। করোনা পরিস্থিতির কারণে গত দুই বছরে সেই কার্যক্রম স্থগিত ছিল। পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় আগামী অধিবেশন থেকে সেই কার্যক্রম আবারও চালু হবে বলে কমিটি আশা করছে।

এদিকে বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতা, নিরলস পরিশ্রম ও দিকনির্দেশনায় কভিড পরিস্থিতির উত্তরণ এবং যথাযোগ্য মর্যাদায় মুজিব জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনের জন্য তাঁর প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। এ ছাড়া কমিটির সাবেক সভাপতি মরহুম আবদুল মতিন খসরুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করা হয়।



সাতদিনের সেরা