kalerkantho

বুধবার ।  ১৮ মে ২০২২ । ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৬ শাওয়াল ১৪৪৩  

বাজার নিয়ন্ত্রণে টাস্কফোর্স গঠন করছে সরকার

নিজস্ব প্রতিবেদক   

১৪ মার্চ, ২০২২ ০৮:১৪ | পড়া যাবে ৩ মিনিটে



বাজার নিয়ন্ত্রণে টাস্কফোর্স গঠন করছে সরকার

রমজান মাসে চাল, ডাল, তেলসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে টাস্কফোর্স গঠন করতে যাচ্ছে সরকার। আমদানি পণ্যে ভ্যাট ও ট্যাক্স তুলে নেওয়ার সিদ্ধান্তও হয়েছে। এ ছাড়া ওএমএস কার্যক্রম বাড়ানো হচ্ছে।

গতকাল রবিবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগে অনুষ্ঠিত আন্ত মন্ত্রণালয় বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

বিজ্ঞাপন

বিকেল ৪টার দিকে বৈঠকে বসেন চার মন্ত্রী, এক প্রতিমন্ত্রী ও আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর শীর্ষস্থানীয় কর্মকর্তারা। সন্ধ্যা ৬টার দিকে বৈঠক শেষ হয়।

বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘আমরা সাপ্লাই সোর্স, স্টক সোর্স এবং যেকোনো উপায়ে দাম যেন অস্বাভাবিক বৃদ্ধি না পায়, সেদিকে নজর রাখব—এ সিদ্ধান্ত নিয়েছি।

পাশাপাশি ভ্যাট-ট্যাক্স কমানো যায় কি না, তা নিয়েও খুব শিগগির সিদ্ধান্ত নিতে যাচ্ছি। প্রয়োজনীয় ক্ষেত্রে ভ্যাট-ট্যাক্স কমানো বা তুলে দেওয়া হবে। নিত্যপ্রয়োজনীয় জিনিসের ওপর অর্থাৎ ভোজ্য তেল ও চিনির ওপর থেকে কতখানি কমানো যায় সে বিষয়ে আমরা একটি ঘোষণা দেব। ’

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ‘কিভাবে মানুষকে সাশ্রয়ী দামে পণ্য দেওয়া যায়, এর জন্য সরকার যেটা করতে পারে—ভ্যাট ও ট্যাক্সের ব্যাপারে একটি পজিটিভ সিদ্ধান্ত হয়েছে। আশা করছি, কালকের মধ্যে একটি পদক্ষেপ নিতে পারব। আমরা দু-এক দিনের মধ্যে টাস্কফোর্স গঠন করব, যাতে কেউ সুযোগটা না নিতে পারে। ’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ভোজ্য তেলের দাম কমবে এমন আশার কথা জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘সরকার ভোজ্য তেলের ওপর ভ্যাট-ট্যাক্স কমানোর কথা ভাবছে। আশা করি দু-এক দিনের মধ্যে প্রজ্ঞাপন জারি হবে। ’ রমজানকে ঘিরে টিসিবির মাধ্যমে এক কোটি মানুষকে নায্য মূল্যে ছয়টি পণ্য দেওয়া হবে বলেও জানান মন্ত্রী।

এ সময় মন্ত্রিপরিষদসচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘আশা করছি (শুল্ক প্রত্যাহার), কালকে (আজ সোমবার) এসআরও হয়ে যাবে। ’

জানা গেছে, করণীয় নির্ধারণে প্রধানমন্ত্রীর নির্দেশে গতকাল বৈঠকে বসেছিলেন সরকারের পাঁচ মন্ত্রী। ওই বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এ ছাড়া মন্ত্রিপরিষদসচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, বিভিন্ন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব/সচিব, পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদসহ আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর শীর্ষস্থানীয় কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্র জানায়, রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের জন্য তেল, গম, গ্যাসসহ বিভিন্ন পণ্যের দাম বাড়ছে। এতে দেশে কী ধরনের প্রভাব পড়বে, এসব বিষয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও আসছে রমজানে ব্যবসায়ীদের মনমানসিকতার বিষয়েও আলোচনা হয়েছে। উপস্থিত মন্ত্রী, প্রতিমন্ত্রী ও কর্মকর্তারা নিজ নিজ অবস্থান থেকে পরামর্শ দিয়েছেন। সবার পরামর্শের ভিত্তিতেই একটি টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত হয়। এই টাস্কফোর্সে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তারাও থাকবেন।

অন্যদিকে মজুদদারদের বিরুদ্ধে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী এরই মধ্যে অভিযানও শুরু করেছে। গত শুক্রবার রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে লায়েকুজ্জামান নামের এক কৃষিবিদকে ৫১২ লিটার সয়াবিন তেল মজুদের দায়ে গ্রেপ্তার করা হয়েছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে অসিলা করে আগামী রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মজুদ গড়ার দিকে নজর দিয়েছে কিছু অসাধু ব্যক্তি।

তেজগাঁও বিভাগের উপপুলিশ কমিশনার বিপ্লব কুমার সরকার গত রাতে বলেন, ‘আমাদের ওপর নির্দেশ রয়েছে অবৈধ মজুদের বিরুদ্ধে অভিযান চালানোর। ’



সাতদিনের সেরা