kalerkantho

মঙ্গলবার ।  ১৭ মে ২০২২ । ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৫ শাওয়াল ১৪৪৩  

সংকট উত্তরণে আইনজীবীদের উদ্যোগী হওয়ার আহ্বান স্পিকারের

নিজস্ব প্রতিবেদক   

১৭ ফেব্রুয়ারি, ২০২২ ১৯:১২ | পড়া যাবে ২ মিনিটে



সংকট উত্তরণে আইনজীবীদের উদ্যোগী হওয়ার আহ্বান স্পিকারের

আইনচর্চার মাধ্যমে জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক পর্যায়ের সংকট উত্তরণের কৌশল শিক্ষায় আইনজীবীদের উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, আইনজীবীরা হলেন সামাজিক প্রকৌশলী, বিশ্বে ইতিবাচক পরিবর্তন আনতে মানবতার কল্যাণে জাতীয় সীমানা অতিক্রম করে তাদের কাজ করে যেতে হবে।

আজ বৃহস্পতিবার ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে আয়োজিত ফিলিপ সিজেসআপ ইন্টারন্যাশনাল ল মুট কোর্ট কম্পিটিশনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের ভাইস চ্যান্সেলর ড. তানভীর হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির উপদেষ্টা প্রফেসর বোরহান উদ্দিন খান, আইএলএসএ অ্যান্ড জেসআপ জার্নি বাংলাদেশের কো-অর্ডিনেটর নুরান চৌধুরী, সুপ্রিম কোর্টের ব্যারিস্টার এ বি এম হামিদুল মিসবাহ, স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন প্রফেসর ড. তাইয়াবুর রহমান, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্স মিজ হেলেন লা ফাভে প্রমুখ।

বিজ্ঞাপন

 

অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্পিকার বলেন, কভিড-১৯ অতিমারির মতো জলবায়ু পরিবর্তন, অভিবাসন সংকট, উদ্বাস্তু সমস্যা, পানি সংকটের মতো মৌলিক সমস্যাগুলো জাতীয় সীমানা অতিক্রম করে মৌলিকভাবে আমাদের জীবনকে প্রভাবিত করে। এ সংকটগুলো মোকাবেলায় আন্তর্জাতিক আইনের ওপর অগাধ জ্ঞান অর্জন খুবই প্রাসঙ্গিক। তাই আইনজীবীদের আন্তর্জাতিক আইন সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান এবং দক্ষতা অর্জনের জন্য প্রস্তুত হতে হবে। এ প্রস্তুতিতে মুট কোর্ট প্রতিযোগিতা সহযোগিতা করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।



সাতদিনের সেরা