kalerkantho

বুধবার ।  ২৫ মে ২০২২ । ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৩ শাওয়াল ১৪৪৩  

জিএনবির বার্ষিক সম্মেলন

প্রকল্প বাস্তবায়নে এসডিজি অর্জনের বিষয়টি গুরুত্ব দেওয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক   

২৯ জানুয়ারি, ২০২২ ১৫:২৯ | পড়া যাবে ২ মিনিটে



প্রকল্প বাস্তবায়নে এসডিজি অর্জনের বিষয়টি গুরুত্ব দেওয়ার আহ্বান

গুড নেইবারস বাংলাদেশ (জিএনবি)’র বার্ষিক সম্মেলনে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের বিষয়টি গুরুত্ব দেওয়ার আহ্বান জানানো হয়েছে। সম্মেলনে বক্তারা নির্ধারিত সময়ের আগেই বাংলাদেশ ওই লক্ষ্যমাত্রা অর্জন করবে বলে আশা প্রকাশ করেছে।

আজ শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত ওই সম্মেলনে সভাপতিত্ব করেন জিএনবি’র কান্ট্রি ডিরেক্টর এম মাঈনউদ্দিন মইনুল।

বিজ্ঞাপন

সম্মেলনে বক্তৃতা করেন এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে এম তরিকুল ইসলাম ও পরিচালক (যুগ্ম সচিব) ডা. মো. আশফাকুল ইসলাম বাবুলসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার প্রতিনিধিবৃন্দ।

সম্মেলনে এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে এম তরিকুল ইসলাম টেকসই উন্নয়নের স্বার্থে প্রকল্প প্রণয়নে এসডিজিকে বিবেচনায় রাখতে হবে। স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার মাধ্যমে দাতা সংস্থাকে আকৃষ্ট করতে হবে। একই সঙ্গে উন্নয়ন সংস্থাগুলোকে প্রকল্প বাস্তবায়নের সক্ষমতা বাড়াতে হবে। তবেই দরিদ্র জনগোষ্ঠির আর্থ-সমাজিক অবস্থার পরিবর্তন করা সম্ভব হবে।

গ্রামাঞ্চলে গুড নেইবারস বাস্তবায়িত প্রকল্প সরকারের পক্ষ থেকে পরিদর্শন করায় কৃতজ্ঞতা প্রকাশ করে কান্ট্রি ডিরেক্টর এম মাঈনউদ্দিন মইনুল বলেন, ক্ষুধা ও বৈষম্যমুক্ত বিশ্ব গঠন করাই গুড নেইবারসের লক্ষ্য। শিশু উন্নয়ন, শিক্ষা, নারীর ক্ষমতায়ন, স্বাস্থ্যসেবা ও যুব উন্নয়নের মাধ্যমে তারা পুরো কমিউনিটির উন্নয়ন করতে চায়। এ ছাড়া জরুরি প্রয়োজনে ত্রাণ বিতরণের মাধ্যমে পিছিয়ে পড়া জনগোষ্ঠির বিশেষ করে শিশু ও তাদের পরিবারের জীবন যাত্রার মান উন্নয়নে কাজ করছে। এই কাজে সহযোগিতার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান তিনি।

বিগত বছরের মূল্যায়ন ও অর্জন এবং আগামী বছরের কৌশলগত নির্দেশনা প্রণয়নের লক্ষ্যে আয়োজিত ওই সম্মেলনে সারা দেশ থেকে জিএনবি’র কর্মীরা অংশ নেন। সম্মেলনে আলোচনা সভা ছাড়াও খেলাধুলা, সাংস্কৃতিক সন্ধ্যা ও বিভিন্ন অর্জনের জন্য পুরস্কারের ব্যবস্থা ছিল।



সাতদিনের সেরা