kalerkantho

বুধবার ।  ২৫ মে ২০২২ । ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৩ শাওয়াল ১৪৪৩  

শাহজালাল বিশ্ববিদ্যালয়

শিক্ষার্থীদের দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক   

২৬ জানুয়ারি, ২০২২ ১৯:৪১ | পড়া যাবে ২ মিনিটে



শিক্ষার্থীদের দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের আন্দোলন যৌক্তিক বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। একই সঙ্গে তাঁদের সব দাবিদাওয়া বাস্তবায়ন করা হবে বলে জানান তিনি।

বুধবার (২৬ জানুয়ারি) শাবিপ্রবি ইস্যু নিয়ে রাজধানীর হেয়ার রোডে নিজ বাসভবনে শিক্ষামন্ত্রী এক প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন মন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষার্থীদের দাবি যৌক্তিক।

বিজ্ঞাপন

তাদের সব দাবিদাওয়া বাস্তবায়ন করব। তারা অনশন ভেঙেছে, এ জন্য তাদের সাধুবাদ জানাচ্ছি। ’

তিনি বলেন, 'কিছুদিন পর আমরা সেখানে যেতে পারি। শিক্ষার্থীরা চাইলে আমরা যেকোনো সময় তাদের সঙ্গে বসব। '

এর আগে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে করা আমরণ অনশন ভেঙেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। শাবিপ্রবির সাবেক অধ্যাপক ও দেশবরেণ্য লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং তাঁর সহধর্মিণী ইয়াসমিন হক বুধবার সকাল ১০টা ২০ মিনিটে অনশনরত শিক্ষার্থীদের পানি পান করিয়ে অনশন ভাঙান।

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলন শুরু হয় গত ১৩ জানুয়ারি। এদিন রাতে বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদ লিজার বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তাঁর পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন হলের ছাত্রীরা।   

১৬ জানুয়ারি বিকেলে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করেন। তখন শিক্ষার্থীদের লাঠিপেটা করে উপাচার্যকে মুক্ত করে পুলিশ। এ সময় পুলিশ ও শিক্ষার্থীদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশ সে সময় সাউন্ড গ্রেনেড ও রাবার বুলেট ছোড়ে। এ ঘটনায় পুলিশ, শিক্ষক, শিক্ষার্থীসহ অর্ধশত আহত হন।



সাতদিনের সেরা