kalerkantho

বৃহস্পতিবার ।  ১৯ মে ২০২২ । ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৭ শাওয়াল ১৪৪৩  

শাবি সংকটে আচার্য বরাবর শিক্ষক নেটওয়ার্কের খোলা চিঠি

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২৬ জানুয়ারি, ২০২২ ১৫:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



শাবি সংকটে আচার্য বরাবর শিক্ষক নেটওয়ার্কের খোলা চিঠি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চলমান অচলাবস্থা নিরসনে আশু পদক্ষেপ নিতে বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য ও রাষ্ট্রপতি আবদুল হামিদের নিকট পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন ‘বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক’। একই সঙ্গে শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার বিচার ও দ্রুত সময়ের মধ্যে উপাচার্যের পদত্যাগের দাবি জানিয়েছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের এসব শিক্ষকরা।

আজ বুধবার (২৬ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো আচার্য বরাবর এক খোলা চিঠিতে এই দাবি জানিয়েছেন তারা। খোলা চিঠিতে দেশের ১৪ বিশ্ববিদ্যালয়ের ৫৭ শিক্ষক স্বাক্ষর করেছেন।

বিজ্ঞাপন

খোলা চিঠিতে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের দাবি, ‘দ্রুততম সময়ের মধ্যে শাবিপ্রবির উপাচার্যকে পদত্যাগ করতে হবে। ক্যাম্পাসে পুলিশি হামলার সুষ্ঠু তদন্ত ও বিচার করতে হবে, আন্দোলনে অর্থায়নের অভিযোগে গ্রেপ্তার হওয়া সাবেক শিক্ষার্থীদের নিঃশর্ত মুক্তি দিতে হবে, শিক্ষার্থীদের বিরুদ্ধে সকল মামলা প্রত্যাহার করতে হবে এবং আন্দোলনকারীদের পরিবারের ওপর পুলিশি হয়রানি বন্ধ করতে হবে। ’

খোলা চিঠিতে বলা হয়, ‘শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ন্যায্য দাবি নিয়ে চলমান অহিংস আন্দোলন দমনে বিশ্ববিদ্যালয় প্রশাসন একের পর এক নিপীড়নমূলক পদক্ষেপ নিচ্ছে যা বাংলাদেশের বিশ্ববিদ্যালয় শিক্ষার ইতিহাসে এক কদর্য অধ্যায়ে পরিণত হচ্ছে। উপাচার্য শাবিপ্রবির দায়িত্বে থাকার নৈতিক ও আইনি অধিকার হারিয়েছেন।



সাতদিনের সেরা