kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

আগামীকাল নির্বাচন কমিশন আইনের প্রতিবেদন দেবে সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক   

২৫ জানুয়ারি, ২০২২ ২০:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



আগামীকাল নির্বাচন কমিশন আইনের প্রতিবেদন দেবে সংসদীয় কমিটি

আগামীকাল বুধবার নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত প্রস্তাবিত আইনের উপর প্রতিবেদন জমা দিবে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। বহুল আলোচিত এই বিলটি পাসের জন্য পরবর্তী কার্যদিবসে সংসদে উত্থাপন করা হবে বলে সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে।

সূত্র মতে, দুইদিন বিরতির পর আগামীকাল বুধবার বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বসবে চলতি সংসদের ১৬তম অধিবেশনের (শীতকালীন) পরবর্তী বৈঠক। এই বৈঠকের কার্যতালিকায় ‘প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২’ এর রিপোর্ট উত্থাপনের বিষয়টি অন্তর্ভূক্ত রয়েছে।

বিজ্ঞাপন

সংসদীয় কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার ওই প্রতিবেদন উত্থাপন করবেন।

এরআগে গত রবিবার আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক ওই বিলটি সংসদে উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়। পরীক্ষা-নিরীক্ষা শেষে বিলের দুটি ধারায় গুরুত্বপূর্ণ পরিবর্তনের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এই পরিবর্তনের ফলে নৈতিক স্খলনজনিত কারণে সাজাপ্রাপ্ত হলেই তিনি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও নির্বাচন কমিশনার (ইসি) পদে নিয়োগে অযোগ্য হবেন। আর সিইসি-ইসির যোগ্যতায় সরকারি, বিচার বিভাগীয়, আধা সরকারি বা বেসরকারি পদের পাশাপাশি ‘স্বায়ত্তশাসিত ও অন্যান্য পেশায় কর্মরতদের যুক্ত করা হয়েছে।

ওই বিলের রিপোর্ট উত্থাপন ছাড়াও আগামীকালের বৈঠকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মেহের আফরোজ এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব সংশ্লিষ্ট কমিটির রিপোর্ট উত্থাপন করবেন। এছাড়া অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের উপর আনীত ধন্যবাদ প্রস্তাব নিয়ে সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে।  

চলতি সংসদের ১৬তম অধিবেশন গত ১৬ জানুয়ারি শুরু হয়। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে সীমিত সংখ্যক উপস্থিতিতে এই অধিবেশন চলছে।



সাতদিনের সেরা