kalerkantho

বৃহস্পতিবার ।  ১৯ মে ২০২২ । ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৭ শাওয়াল ১৪৪৩  

'রাষ্ট্রের মৌলিকতা-সৃজনশীলতা রক্ষায় সাহিত্যচর্চা প্রয়োজন'

নিজস্ব প্রতিবেদক   

২১ জানুয়ারি, ২০২২ ২২:১৫ | পড়া যাবে ২ মিনিটে



'রাষ্ট্রের মৌলিকতা-সৃজনশীলতা রক্ষায় সাহিত্যচর্চা প্রয়োজন'

শিল্প সাহিত্য নিয়ে তরুণ প্রজন্মের ভাবনাকে অগ্রাধিকার দেওয়ার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, সাহিত্য সমাজ ও রাষ্ট্রের ইতিহাস ও ঐতিহ্য সংরক্ষণ করে। তাই এ বিষয়ে তরুণ প্রজন্মকে আগ্রহী করতে তুলতে হবে। তাদের সৃষ্টিশীলতাকে উদ্বুদ্ধ করতে হবে।

বিজ্ঞাপন

আজ শুক্রবার রাতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের কার্নিভাল হলে ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার ২০১৯-২০ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

তিনি আরো বলেন, শিল্প সাহিত্যের প্রতি অগাধ ভালোবাসা থেকেই বঙ্গবন্ধু অসমাপ্ত আত্মজীবনী, আমার দেখা নয়াচীন ও কারাগারের রোজনামচা নামক আত্মজীবনী রচনা করে গেছেন। যেগুলো ইতিহাসের অনেক অজানা তথ্য ও অমূল্য সম্পদের সাক্ষ্য দেয়।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, শিল্প সাহিত্য একটি জাতির পরিচয় বহন করে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সে সম্পর্কে অবগত ছিলেন। বঙ্গবন্ধুর মতো তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এ বিষয়ে আন্তরিক। তাঁর নেতৃত্বে দেশ আজ সর্বক্ষেত্রে বিস্ময় সৃষ্টি করেছে। রাষ্ট্রের মৌলিকতা ও সৃজনশীলতা রক্ষায় সাহিত্যচর্চা বাড়ানোর আহ্বান জানান তিনি।

দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে সমকালের প্রকাশক এ কে আজাদ, ব্র্যাক ব্যাংকের এমডি অ্যান্ড সিইও সেলিম আর এফ হোসেন, জুরি বোর্ডের সদস্য বরেণ্য কথাশিল্পী সেলিনা হোসেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ২০১৯ ও ২০২০ সালে বিজয়ী ৬ জনের হাতে ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার তুলে দেন স্পিকার।  



সাতদিনের সেরা