kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

কমপক্ষে দুই বছরের জন্য জাতীয় সরকার প্রয়োজন : ডা. জাফরুল্লাহ

নিজস্ব প্রতিবেদক   

২১ জানুয়ারি, ২০২২ ১৭:৩৫ | পড়া যাবে ৩ মিনিটে



কমপক্ষে দুই বছরের জন্য জাতীয় সরকার প্রয়োজন : ডা. জাফরুল্লাহ

কমপক্ষে দুই বছরের জন্য একটা জাতীয় সরকার প্রয়োজন বলে মনে করেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেছেন, তিন মাসের একটা তত্ত্বাবধায়ক সরকার কোনো পরিবর্তন আনতে পারবে না। এজন্য জাতীয় সরকার গঠন করতে হবে। তবে আগে প্রধানমন্ত্রীর পদত্যাগ করতে হবে।

বিজ্ঞাপন

আজ শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে গণঅধিকার পরিষদ আয়োজিত ‘মার্কিন নিষেধাজ্ঞা ও আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। তিনি আরও বলেন, আমলাদের দিয়ে সুশাসন কায়েম করা যায় না। এই আমলাদের যারাই আপনার সঙ্গে মিনমিন করছে, তারাই একটা সময় আপনাকে বেঁধে নিয়ে আসবে। তাদের বিষয়ে সতর্ক থাকতে হবে।  

বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে দেশের রাজনীতিতে নাক গলানো বন্ধ করার আহ্বান জানিয়ে জাফরুল্লাহ চৌধুরী বলেন, আপনি (তারেক) যদি ভালো রাজনৈতিক ভবিষ্যৎ চান তাহলে দেশের রাজনীতিতে আপাতত নাক গলানো বন্ধ করেন। আপনার মেয়েকে ভালো পড়াশোনা করিয়ে রাজনীতি করতে দেশে পাঠান, সে ভালো সমর্থন পাবে। তিনি আরও বলেন, আমি সবসময় বলছি, আপনি (প্রধানমন্ত্রী) খালেদা জিয়ার সঙ্গে যে অবিচার করেছেন, সেই অবিচার যদি আপনার সঙ্গে হয় তাহলে কেউ যদি রাস্তায় নাও নামে আমি অবশ্যই রাস্তায় নামব। সবার মতামত নিয়ে একটা কল্যাণ রাষ্ট্র গঠনের চেষ্টা করলে জনগণের সমর্থন পাওয়া যাবে বলে তিনি উল্লেখ করেন।

চলমান রাজনৈতিক সংকট উত্তরণে জাতীয় সরকার গঠনকেও সমর্থন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আসিফ নজরুল বলেন, জাতীয় সরকার বা তত্ত্বাবধায়ক সরকার গঠন ছাড়া নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে না। তাই দাবি আদায়ে আন্দোলন জোরদার করতে হবে।

গণতান্ত্রিক শাসন পুনরুদ্ধারে যুক্তরাষ্ট্র সরকার শক্তিশালী অবস্থান নিয়ে উল্লেখ করে ড. রেজা কিবরিয়া বলেন, বিরোধী দল দীর্ঘ আন্দোলনের মাধ্যমে তেমন কিছু করতে না পারলেও আমেরিকান সরকার বাংলাদেশ সরকারের ঘুম হারাম করে দিয়েছে। তারা আমাদের দেশের শাসক দলের দুর্নীতিবাজ অন্যান্যদের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করতে পারে।

গণ অধিকার পরিষদের আহবায়ক ড. রেজা কিবরিয়া সভাপতিত্বে সভায় আরও বক্তৃতা করেন পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর, বিএনপি নেতা ব্যারিস্টার সারোয়ার হোসেন, সাবেক কূটনীতিক সাকিব আলী, নাগরিক নেতা আসমা আমিন, পরিষদের কেন্দ্রীয় নেতা মুহাম্মদ রাশেদ খান, বিপ্লব কুমার পোদ্দার ও ফারুক হাসান।



সাতদিনের সেরা