kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

আপাতত বাড়ছে না ভোজ্য তেলের দাম

অনলাইন ডেস্ক   

১৯ জানুয়ারি, ২০২২ ১২:৪১ | পড়া যাবে ২ মিনিটে



আপাতত বাড়ছে না ভোজ্য তেলের দাম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, আপাতত ভোজ্য তেলের দাম বাড়ছে না। ৬ ফেব্রুয়ারি দাম বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। আজ বুধবার সকালে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ভোজ্য তেল ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমি ব্যবসায়ীদের অনুরোধ করেছি একটু সময় দিতে।

বিজ্ঞাপন

আমরা আগামী মাসের ৬ তারিখ বসে দাম বাড়ানোর প্রয়োজন হলে বাড়াব, আর কমানোর প্রয়োজন হলে কমাব। সব কিছু বিবেচনা করে যেটা সুবিধাজনক হয় সেটিই করা হবে।

টিপু মুনশি বলেন, ‘ভারতে বড় সুবিধা তাদেরদের ডিউটি স্টাকচার আমাদের চেয়ে কম। আমরা যেখানে ১৮ থেকে ২০ শতাংশ সেখানে তারা দেয় ৫ শতাংশ। এসব বিবেচনা করে আমাদের দেখতে হবে। ' বাণিজ্যমন্ত্রী বলেন, ‘সবকিছু বিবেচনা করে যেটা সুবিধাজনক হয় সেটি করা হবে। আপাতত বাড়ছে না, তারা নিজেরা নিজেরা কিছু দাম বাড়িয়েছিল আমাদের না জানিয়ে। সেটাও তারা (ব্যবসায়ী) বলেছেন যে, কনসিডার করবেন’।

বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনারস অ্যান্ড বনস্পতি ম্যানুফেকচারার অ্যাসোসিয়েশন বাণিজ্য মন্ত্রণালয়ে ভোজ্যতেল সয়াবিন ও পাম তেলের বৃদ্ধির জন্য চিঠি দিয়েছে। চিঠিতে আগামী ৮ জানুয়ারি থেকে দাম বাড়ানোর বিষয়ে জানানো হয়।

এরই পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণলায় বিষয়টি যাচাই-বাছাইয়ের জন্য ট্যারিফ কমিশনে পাঠায়। এখন এক লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১শ ৬০ টাকা এবং খোলা সয়াবিন তেলের দাম ১শ ৩৬ টাকা নির্ধারিত আছে। ৮ টাকা দাম বাড়িয়ে ১শ ৬৮ টাকা দাম নির্ধারণের দাবি জানানো হয় চিঠিতে।



সাতদিনের সেরা