kalerkantho

শনিবার ।  ২৮ মে ২০২২ । ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৬ শাওয়াল ১৪৪

নারীর ওপর বিনিয়োগ সবচেয়ে স্মার্ট, ১ ডলারে ৯ ডলার আসে : দীপু মনি

অনলাইন ডেস্ক   

২৪ ডিসেম্বর, ২০২১ ১৭:১৮ | পড়া যাবে ৪ মিনিটে



নারীর ওপর বিনিয়োগ সবচেয়ে স্মার্ট, ১ ডলারে ৯ ডলার আসে : দীপু মনি

'আজ যেসব শিশু স্কুলে যেতে শুরু করল তারা যখন কর্মজগতে প্রবেশ করবে তখন এই সময়ে যেসব কাজ বর্তমান রয়েছে তার অধিকাংশেরই অস্তিত্ব থাকবে না। তথ্য-প্রযুক্তি নির্ভর সময়ে প্রতিনিয়ত কাজের ধরন পাল্টে যাচ্ছে। প্রত্যেককে সময়ের সাথে সাথে পরিবর্তিত হতে হবে। তথ্য-প্রযুক্তি নির্ভর দক্ষতাই দিতে পারবে সে পরিবর্তনের সুযোগ'।

বিজ্ঞাপন

রাজধানীর ইস্কাটনে বিয়াম মিলনায়তনে বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) সন্ধ্যায় কোডার্সট্রাস্ট বাংলাদেশ আয়োজিত একটি অনুষ্ঠানে অংশ নিয়ে বক্তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, সাধারণ শিক্ষার পাশাপাশি যেকোনো ধরনের প্রযুক্তিভিত্তিক জ্ঞান একজন মানুষকে দক্ষ জনশক্তিতে রূপান্তর করে। সুতরাং সকলকে এমন শিক্ষা-প্রশিক্ষণ লাভের মনমানসিকতা পোষণ করতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, তারুণ্যের শক্তিই দেশকে আজ সাফল্যের পথে এগিয়ে নিচ্ছে। তরুণদের আরো বেশি আইটি বিষয়ক দক্ষতা অর্জন করতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবের পথে নারীদের আরো বেশি সম্পৃক্ত হওয়ার ওপর গুরুত্ব আরোপ করেন শিক্ষামন্ত্রী।

দুই বছর ধরে দেশের বিভিন্ন অংশের তরুণ কর্মহীন ও সুবিধাবঞ্চিত এক হাজার নারীকে আইটি প্রশিক্ষণে প্রশিক্ষিত করে তুলেছে কোডার্সট্রাস্ট বাংলাদেশ। সফলভাবে কোর্স সম্পন্ন করে এখন বিশ্ববাজার থেকে কাজ নিয়ে আয় করছেন এইসব নারীরা। তাদের সেই সাফল্য উদযাপন, সনদপত্র প্রদান ও সেরা কৃতিত্বের অধিকারীদের পুরষ্কৃত করার লক্ষেই কোডার্সট্রাস্ট বাংলাদেশ আয়োজন করে এই অনুষ্ঠানের।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কোডার্সট্রাস্ট বাংলাদেশের প্রতিষ্ঠাতা, বাংলাদেশি আমেরিকান আইটি উদ্যোক্তা আজিজ আহমদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য রওশন আরা মান্নান ও শিরিন আহমেদ, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) এ টি এম আবদুল ওয়াহাব, ন্যাশনাল স্কিলস ডেভেলপমেন্ট অথরিটি-এনএসডিএ চেয়ারম্যান (সচিব) দুলাল কৃষ্ণ সাহা, এনএসডিএ'র সাবেক চেয়ারম্যান ও কোডার্সট্রাস্টের উপদেষ্টা মো. ফারুক হোসেন, এবং ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-ইউআইইউ'র উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মফিজুর রহমান।

অনুষ্ঠানে অংশ নিয়ে বক্তারা বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের এই সময়ে কোডার্সট্রাস্টের এমন অর্জনের খবর তাদের মুগ্ধ করেছে।

প্রধান অতিথির বক্তব্যে ডা. দীপু মনি কোডার্সট্রাস্টের এই উদ্যোগের প্রশংসা করে বলেন, নারীদের প্রযুক্তি খাতে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে এমন উদ্যোগ সত্যিকার অর্থেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

তিনি বলেন, কোডার্সট্রাস্ট আজ যা করছে তাতে আমাদের আরো অনেক অনেক উদ্যোক্তা তৈরি হচ্ছে। তারা আর কারো কাছে চাকরি খুঁজবে না, বরং তারাই এক সময় আরো অনেকের কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পারবে। আর সেখানেই কোডার্সট্রাস্টের সাফল্য।

নারীর ওপর বিনিয়োগকে সবচেয়ে স্মার্ট বিনিয়োগ। নারীর ওপর এক ডলার বিনিয়োগ করলে ৯ ডলার ফেরত আসে। নারীর ওপর বিনিয়োগ করলে তার সুফল পরিবারের সবার কাছে যায়। আর সে কারণেই কোডার্সট্রাস্টের এই বিনিয়োগ স্মার্ট বিনিয়োগ। বলেন ডা. দীপু মনি।

সভাপতির বক্তব্যে আজিজ আহমদ আইটি প্রশিক্ষণে প্রশিক্ষিত নারীদের প্রতি বিশ্ববাজারে আইটি খাতে কাজে যোগ দেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, আসুন আমাদের সাথে যোগ দিন, আমরা আমাদের নিজেরাই নিজেদের জন্য সহায়ক হয়ে উঠি, একে অপরের জন্য সহায়ক হই, সহায়তার হাত বাড়াই তাদের জন্যও যারা আমাদের কাছে অচেনা।

বাংলাদেশকে তারুণ্যের দেশ হিসেবে উল্লেখ করে বক্তারা বলেন, দেশের ৬৫ শতাংশ মানুষের বয়স ৩৫ বছরের নিচে। এই তারুণ্যের শক্তিই দেশকে তার সাফল্যের পথে এগিয়ে নিচ্ছে। আর নিঃসন্দেহে এই ৬৫ শতাংশের অর্ধেকই নারী। আইটি প্রশিক্ষণে নারীদের আরো বেশি অংশগ্রহণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন করেন আজিজ আহমদ।

করোনা পরিস্থিতির কারণে দেশের তথা গোটা বিশ্বের স্বাভাবিক পথচলা ব্যহত হয়েছে। তবে এই পরিস্থিতি আমাদের শিখিয়েছে আইটি দক্ষতাই দিতে পারে এমন পরিস্থিতির বিরুদ্ধে লড়াই করার শক্তি, আলোচনায় মত দেন বক্তারা।

অনুষ্ঠানে এই প্রশিক্ষণের মাধ্যমে এরই মধ্যে সফলতার মুখ দেখা নারীরা তাদের অনুভূতি তুলে ধরেন। জীবনের জন্য তাদের সামনে নতুন জানালা খুলে দেওয়ার জন্য কোডার্সট্রাস্টের প্রতি কৃতজ্ঞতা জানান তারা।



সাতদিনের সেরা