kalerkantho

বুধবার । ১২ মাঘ ১৪২৮। ২৬ জানুয়ারি ২০২২। ২২ জমাদিউস সানি ১৪৪৩

ইউজিসিতে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার উদ্বোধন

অনলাইন ডেস্ক   

৮ ডিসেম্বর, ২০২১ ২১:১১ | পড়া যাবে ২ মিনিটে



ইউজিসিতে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার উদ্বোধন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার স্থাপন করা হয়েছে। আজ বুধবার সকালে ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার উদ্বোধন করেন। অনুষ্ঠানে ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, প্রফেসর ড. মো. আবু তাহের, কমিশনের সচিব ও বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন।  

কমিশনের লাইব্রেরিতে স্থাপিত বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নারে জাতির পিতার একটি আবক্ষ ভাস্কর্য স্থাপন করা হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নারে ‘খোকা থেকে বঙ্গবন্ধু, বঙ্গবন্ধু থেকে জাতির পিতা’ গ্যালারিতে তাঁর পরিবারের সদস্যদের আলোকচিত্র, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম তুলে ধরা হয়েছে। বঙ্গবন্ধুর স্বাধীনতা ও ছয় দফা ঘোষণাপত্র এবং দেশের উচ্চশিক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ উদ্ধৃতি বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নারে সংরক্ষণ করা হয়েছে। এছাড়া, বঙ্গবন্ধু কর্ণারে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর ওপর দুইশতাধিক বই স্থান পেয়েছে।

মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর কর্নার উদ্বোধন উপলক্ষ্যে ইউজিসি চেয়ারম্যান বলেন, বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। দেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ইউজিসি বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার স্বল্প পরিসরে সুন্দর ও মনোরম পরিবেশে বঙ্গবন্ধুকে তুলে ধরেছে। তিনি আরও বলেন, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নারের মাধ্যমে আগামী প্রজন্ম বঙ্গবন্ধুর চেতনায় উজ্জীবিত হবে। বঙ্গবন্ধুর চেতনা ধারণ করে দেশকে এগিয়ে নিতে তরুণ প্রজন্মকে দায়িত্বশীল হতে হবে।

স্বাধীনতার জন্য বঙ্গবন্ধুর অসামান্য অবদান সম্পর্কে জানতে শিক্ষার্থীদেরকে তিনি বই পড়ার আহ্বান জানান। এছাড়া, তিনি বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার সুষ্ঠু রক্ষাণাবেক্ষণে সংশ্লিষ্টদেরকে সতর্ক থাকার আহ্বান জানান।

উল্লেখ্য, দেশের প্রত্যেক পাবলিক বিশ্ববিদ্যালয়ে ইউজিসি’র সহায়তায় ইতোমধ্যে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার স্থাপন করা হয়েছে।



সাতদিনের সেরা