kalerkantho

মঙ্গলবার । ৪ মাঘ ১৪২৮। ১৮ জানুয়ারি ২০২২। ১৪ জমাদিউস সানি ১৪৪৩

পুলিশি বাধা উপেক্ষা করে শিক্ষার্থীদের প্রতীকী লাশের মিছিল

নিজস্ব প্রতিবেদক   

৫ ডিসেম্বর, ২০২১ ১৩:২৪ | পড়া যাবে ২ মিনিটে



পুলিশি বাধা উপেক্ষা করে শিক্ষার্থীদের প্রতীকী লাশের মিছিল

পুলিশি বাধা উপেক্ষা করে শাহবাগে প্রতীকী লাশের মিছিল করেছে শিক্ষার্থীরা। আজ দুপুর ১২টা দিকে শাহাবাগ থেকে মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। পরে ছাত্ররা সাড়ে ১২টার দিকে মিছিল নিয়ে টিএসসির দিকে আসে।

শিক্ষার্থীর বলছে, সড়ক দুর্ঘটনায় যারা মারা গেছে তাদের সরণে এই প্রতীকী লাশের মিছিল করা হয়েছে। আগামীকাল সোমবার সন্ধ্যা ৬টায় শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বালন ও প্রতিবাদী গানের কর্মসূচি দেওয়া হয়েছে।

এর আগে দুপুরের দিকে রামপুরা সড়কের হাতিরঝিল সংলগ্ন ফুটপাতে অবস্থান নেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। পরে তারা সড়ক দুর্ঘটনার বিচার ও নিরাপদ সড়কের দাবিতে ১১ দফা বাস্তবায়নে পূর্ব ঘোষণা অনুসারে ব্যঙ্গচিত্র নিয়ে মানববন্ধন করছেন শিক্ষার্থীরা।

জ্বালানি তেলের দাম বাড়ার কারণে গত ৭ নভেম্বর থেকে ঢাকাসহ সারা দেশে বাসের ভাড়া গড়ে ২৭ শতাংশ বাড়ানো হয়। শিক্ষার্থীদের জন্য গণপরিবহনে অর্ধেক ভাড়া নিশ্চিত করতে গত ১১ নভেম্বর বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে (বিআরটিএ) একটি স্মারকলিপি দেয় নিরাপদ সড়ক আন্দোলনের (নিসআ) সঙ্গে যুক্ত শিক্ষার্থীরা।

সেদিন থেকেই অর্ধেক ভাড়ার দাবিতে সড়কে শিক্ষার্থীদের আন্দোলন শুরু হয়। আন্দোলনের মধ্যে গত ২৪ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান নিহত হলে অর্ধেক ভাড়ার সঙ্গে আন্দোলনে নিরাপদ সড়কের দাবি যুক্ত হয়।



সাতদিনের সেরা