kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

বিদ্যুতায়িত হয়ে হাতির মৃত্যু, বিস্তারিত তথ্য চেয়েছে সংসদীয় কমিটি

অনলাইন ডেস্ক   

২ ডিসেম্বর, ২০২১ ১৮:১৩ | পড়া যাবে ২ মিনিটে



বিদ্যুতায়িত হয়ে হাতির মৃত্যু, বিস্তারিত তথ্য চেয়েছে সংসদীয় কমিটি

চট্টগ্রাম ও শেরপুরে কৃষকের পাতা ফাঁদে বিদ্যুতায়িত হয়ে একের পর এক হাতির মৃত্যুর ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে বিদ্যুতায়িত হয়ে হাতি মৃত্যুর বিষয়টি তদন্ত করে পরবর্তী বৈঠকে প্রতিবেদন জমা দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। একইসঙ্গে এ বিষয়ে সচেতনতামূলক প্রচারণা চলনোর সুপারিশ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খান।

বিজ্ঞাপন

বৈঠকে কমিটির সদস্য বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মো. আবু জাহির, এস এম জগলুল হায়দার, মো. আছলাম হোসেন সওদাগর, মোছাঃ খালেদা খানম ও নার্গিস রহমান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে জ্বালানীর মূল্য ও বাস ভাড়া বৃদ্ধির বিষয়টি নিয়ে আলোচনা হয়। এ সময় গণপরিবহনে কোন জ্বালানি কি পরিমাণে ব্যবহার হচ্ছে, তার প্রকৃত তথ্য উপাত্ত জানার লক্ষ্যে জরিপ পরিচালনার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়। এছাড়া বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় ভূগর্ভস্থ বৈদ্যুতিক ক্যাবল স্থাপনের ক্ষেত্রে চ্যালেঞ্জসমূহ রির্পোট আকারে কমিটিকে প্রদানের সুপারিশ করা হয়।

বৈঠকে বেসরকারী বিদ্যুৎ কেন্দ্রসমুহ হতে বিদ্যুৎ ক্রয়ে অনুসৃত নীতিমালা সম্পর্কে আলোচনাকালে জানানো হয়, বেসরকারী খাতের বিদ্যুৎ নীতিমালা হালনাগাদ কার্যক্রম চলমান রয়েছে। আগামীতে এ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। বৈঠকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সিস্টেম লস কমাতে মনিটারিং জোরদারসহ কার্যকর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।



সাতদিনের সেরা