kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু

অনলাইন ডেস্ক   

২ ডিসেম্বর, ২০২১ ১০:১৬ | পড়া যাবে ২ মিনিটে



এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু

ফাইল ছবি।

দীর্ঘ আট মাস অপেক্ষা শেষে এইচএসসি ও সমমানের পরীক্ষা আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে। করোনার কারণে এ বছর তিনটি নৈর্বাচনিক বিষয়ের ছয়টি পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।  

আজ প্রথম দিন এইচএসসি পদার্থবিজ্ঞান প্রথম পত্রের পরীক্ষায় বসেছে শিক্ষার্থীরা। সকালের পরীক্ষা সকাল ১০টা থেকে সাড়ে ১১টা এবং বিকেলের পরীক্ষা দুপুর ২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত।

বিজ্ঞাপন

আগামী ৩০ ডিসেম্বর এই পরীক্ষা শেষ হবে।

এ বছর পরীক্ষায় অংশ নিচ্ছে ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র সাত লাখ ২৯ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ছয় লাখ ৬৯ হাজার ৯৫২ জন।

এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীরা এমসিকিউ ২৫টির মধ্যে ১২টির উত্তর দেবে। সময় থাকবে ১৫ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় আটটি প্রশ্নের মধ্যে দুটির উত্তর দিতে হবে। সময় নির্ধারণ করা হয়েছে এক ঘণ্টা ১৫ মিনিট। পরীক্ষা শুরুর আগে কক্ষ শিক্ষকরা বিষয়টি পরীক্ষার্থীদের জানাবেন। মানবিক ও ব্যবসায় শাখার পরীক্ষার্থীদের জন্য এমসিকিউ ৩০টির মধ্যে ১৫টির উত্তর দিতে হবে। এ জন্য সময় থাকবে ১৫ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় ১১টি প্রশ্নের মধ্যে তিনটির উত্তর দিতে হবে। সময় এক ঘণ্টা ১৫ মিনিট। এমসিকিউ ও সিকিউ অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।  

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় এক নির্দেশনায় করোনা সংক্রমণ রোধে এক পরীক্ষার্থীর সঙ্গে একজন অভিভাবককে আসার অনুরোধ জানিয়েছে।  

গতকাল বুধবার চাঁদপুরের এক অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে শিক্ষামন্ত্রী বলেছেন, ‘করোনার নতুন ধরন অতি সংক্রামক। এ নিয়ে আতঙ্ক রয়েছে। তবে আমাদের সাবধান হতে হবে। এইচএসসি পরীক্ষা বন্ধ করে দিতে হয়—এমন অবস্থা যেন না হয়। পরীক্ষার্থীদের স্বার্থে সবাইকে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। ’



সাতদিনের সেরা