kalerkantho

মঙ্গলবার । ৪ মাঘ ১৪২৮। ১৮ জানুয়ারি ২০২২। ১৪ জমাদিউস সানি ১৪৪৩

নিরাপদ সড়কের দাবিতে রামপুরায় শিক্ষার্থীদের অবস্থান

অনলাইন ডেস্ক   

২৮ নভেম্বর, ২০২১ ১৪:২৪ | পড়া যাবে ২ মিনিটে



নিরাপদ সড়কের দাবিতে রামপুরায় শিক্ষার্থীদের অবস্থান

শিক্ষার্থী নাঈম হত্যার প্রতিবাদ এবং গণপরিবহনে অর্ধেক ভাড়ার দাবিতে গতকাল ধানমণ্ডি ২৭ নম্বর সড়কে শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি : কালের কণ্ঠ

নিরাপদ সড়কের দাবিতে এবার রামপুরা ব্রিজে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা। আজ রবিবার (২৮ নভেম্বর) সকাল থেকে নিরাপদ সড়ক নিশ্চিতে ৯ দফা দাবি বাস্তবায়নে রামপুরা ইম্পেরিয়াল কলেজের শিক্ষার্থীরা অবস্থান নিয়েছেন। 

গত বৃহস্পতিবার থেকে ময়লার গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসানের মৃত্যুর সুষ্ঠু বিচার, গণপরিবহনে হাফ ভাড়া পাসহ ৯ দফা দাবিতে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেছেন। আজও রাজধানীর বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ আন্দোলনে রাস্তা অবস্থান করছেন। 

রামপুরায় অবস্থানরত শিক্ষার্থীদের হাতে বিভিন্ন স্লোগানসংবলিত প্ল্যাকার্ড দেখা গেছে। এছাড়াও তারা বিভিন্ন স্লোগানও দিচ্ছেন। একটি স্লোগান হলো ‘দিয়ে দিয়ে আশ্বাস, আর ভেঙো না বিশ্বাস’। এ সময় তাদের কাছাকাছি পুলিশ সদস্যদের দেখা গেছে।

শিক্ষার্থীদের ৯ দফা দাবি হচ্ছে, নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈমসহ সড়ক দুর্ঘটনায় নিহত সব শিক্ষার্থীর পরিবারকে এক জীবনের ক্ষতিপূরণ দিতে হবে। সড়ক দুর্ঘটনায় আহত সব যাত্রী ও পরিবহন শ্রমিকদের যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন নিশ্চিত করতে হবে। ঢাকাসহ সারাদেশে সড়ক, নৌ ও রেলপথে শিক্ষার্থীদের হাফ পাস নিশ্চিত করে প্রজ্ঞাপন জারি করতে হবে। 

এছাড়াও তাদের দাবির মধ্যে আরো আছে, বৈধ-অবৈধ যানবাহন চালকদের প্রশিক্ষণের মাধ্যমে বৈধতার আওতায় আনতে হবে এবং বিআরটিএ-এর সব কার্যক্রমে নজরদারি ও জবাবদিহি নিশ্চিত করতে হবে। ঢাকাসহ সারাদেশে ট্রাফিক ব্যবস্থাপনা অবিলম্বে স্বয়ংক্রিয় আধুনিকায়ন এবং পরিকল্পিত নগরায়ন সুনিশ্চিত করতে হবে। গণপরিবহনে নারীর প্রতি যৌন হয়রানি ও সহিংসতা বন্ধ করে নিরাপত্তা নিশ্চিত করতে হবে এবং পরিকল্পিত বাস স্টপেজ ও পার্কিং স্পেস নির্মাণ এবং এর যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে।



সাতদিনের সেরা