kalerkantho

রবিবার । ৯ মাঘ ১৪২৮। ২৩ জানুয়ারি ২০২২। ১৯ জমাদিউস সানি ১৪৪৩

'নতুন প্রজন্মের জন্য গবেষণায় প্রণোদনা অব্যাহত রাখতে হবে'

নিজস্ব প্রতিবেদক   

২৭ নভেম্বর, ২০২১ ২১:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



'নতুন প্রজন্মের জন্য গবেষণায় প্রণোদনা অব্যাহত রাখতে হবে'

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নতুন প্রজন্মের জন্য গবেষণা ও সৃজনশীল কাজে প্রণোদনা প্রদান অব্যাহত রাখতে হবে। বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল হতে গবেষণার জন্য প্রকল্পভিত্তিক অর্থায়ন করা হয়। কর্মক্ষেত্রের পরিবেশ ও কাজের সাথে পরিচিত করে দেওয়ার জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় শিক্ষার্থীদের ইন্টার্নশিপ প্রদান করছে।

আজ শনিবার ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) আয়োজিত আইইউবি অডিটরিয়ামে আইইউবি'র মেধাবী শিক্ষার্থীদের একাডেমিক অ্যাওয়ার্ডস প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

বিজ্ঞাপন

নসরুল হামিদ বলেন, জাতিসংঘে বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ (এলডিসি) ক্যাটাগরি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত করার একটি প্রস্তাব গৃহীত হয়েছে। ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার যে রূপকল্প দেওয়া হয়েছে তা বাস্তবায়ন করবে আজকের এই তরুণরা। উন্নত বিশ্বের সাথে সমন্বয় করে নতুন প্রজন্মকে মানসিকভাবে এখন থেকেই প্রস্তুত করতে হবে।

প্রতিমন্ত্রী এ সময় বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানির সম্ভাবনা নিয়েও আলোকপাত করেন। ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)'র ছাদে সোলার রুপ্টপ ও নেট মিটারিং সিস্টেম স্থাপনের গুরুত্ব তুলে ধরে বলেন, প্রয়োজনে স্রেডার সহায়তা নিতে পারেন।

আইইউবিতে ২০২০ সালে অসাধারণ ফলাফল করার জন্য স্প্রিং (বসন্ত) সেশন ৭৮৮জন, সামার (গ্রীষ্ম) সেমিস্টারে ৪২৩ জন ও অটাম (শরৎ) সেমিস্টারে ৫৭২ জন একাডেমিক অ্যাওয়ার্ডস পেয়েছে।



সাতদিনের সেরা