kalerkantho

রবিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৮। ২৮ নভেম্বর ২০২১। ২২ রবিউস সানি ১৪৪৩

অনশনে বিএনপি নেতারা

খালেদাকে বিদেশে না পাঠালে সরকার পতনের আন্দোলন

কালের কণ্ঠ ডেস্ক   

২১ নভেম্বর, ২০২১ ০৯:৩২ | পড়া যাবে ৫ মিনিটে



খালেদাকে বিদেশে না পাঠালে সরকার পতনের আন্দোলন

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বিদেশে নিয়ে চিকিৎসার দাবিতে গতকাল নয়াপল্টনে দলের গণ-অনশন কর্মসূচিতে সমর্থকরা। ছবি : কালের কণ্ঠ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি এবং বিদেশে তাঁর সুচিকিৎসার ব্যবস্থা করা না হলে রাজপথে এর সমাধান হবে বলে সরকারকে হুঁশিয়ার করেছেন দলটির নেতারা। তাঁরা বলেছেন, দাবি আদায় না হলে এবার সরকার পতন আন্দোলন। আগামীকাল সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে কেন্দ্রীয়ভাবে এবং দেশজুড়ে মহানগর-জেলা-উপজেলায় সমাবেশ করা হবে। এদিকে গতকাল দেশজুড়ে গণ-অনশনের সময় পুলিশি বাধা এবং হামলার ঘটনা ঘটেছে।

গতকাল শনিবার বিকেলে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে চিকিৎসাধীন খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে বিএনপি আয়োজিত গণ-অনশনে এসব কথা বলেন নেতারা। সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কাকরাইলের নাইটিংগেল রেস্তোরাঁ থেকে ফকিরেরপুল মোড় সড়কের এক দিকের ফুটপাতে মাদুর বিছিয়ে নেতাকর্মীরা গণ-অনশনে অংশ নেন।

গণ-অনশন কর্মসূচিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, গণ-অনশন থেকে সরকারকে পরিষ্কার ভাষায় বলতে চাই, খালেদা জিয়াকে অবিলম্বে মুক্তি দিয়ে তাঁকে বিদেশে চিকিৎসার জন্য পাঠানোর ব্যবস্থা করুন। না হলে গণ-অনশনের মধ্য দিয়ে যে আন্দোলন শুরু হলো, সেটাই হবে সরকার পতন আন্দোলন।

বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আনোয়ার উল্লাহ চৌধুরী পানি পান করিয়ে মির্জা ফখরুলের অনশন ভাঙান। এ সময় অন্যরাও অনশন ভাঙেন।

বিএনপির কেন্দ্রীয় নেতা শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি ও আমিরুল ইসলাম আলীমের পরিচালনায় গণ-অনশনে বিএনপির ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, ইকবাল হাসান মাহমুদ টুকু, আবদুল্লাহ আল নোমান, আমান উল্লাহ আমান, শামসুর রহমান শিমুল বিশ্বাস, শামা ওবায়েদ, শিরিন সুলতানা, জহির উদ্দিন স্বপন, হাবিবুর রশীদ হাবিব, আনিসুর রহমান তালুকদার খোকন, অঙ্গসংগঠনের আফরোজা আব্বাস, সাইফুল আলম নীরব, সুলতান সালাহউদ্দিন টুকু, তাবিথ আউয়াল, সাদেক আহমেদ খান প্রমুখ নেতারা বক্তব্য দেন।

কর্মসূচির প্রতি একাত্মতা প্রকাশ করেন জাতীয় সমাজতান্ত্রিক (জেএসডি) দলের সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আব্দুল হালিম, জাতীয় পার্টি (কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার, কল্যাণ পার্টির সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, এলডিপির রেদোয়ান আহমেদ, গণফোরামের জগলুল হায়দার আফ্রিক, ইসলামী ঐক্যজোটের অ্যাডভোকেট এম এ রকিব, এনপিপির ফরিদুজ্জামান ফরহাদ, লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান প্রমুখ।

পটুয়াখালীতে গণ-অনশনে হামলা : খালেদা জিয়ার রোগ মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে গতকাল সকাল ১০টায় পটুয়াখালী জেলা বিএনপি কার্যালয়ে গণ-অনশন কর্মসূচি চলাকালে হামলার ঘটনা ঘটেছে। হামলায় আহত হন ১০-১৫ নেতাকর্মী। ঘটনার জন্য ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগকে দায়ী করেছে বিএনপি।

খুলনায় পুলিশের বাধা : খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে সুচিকিৎসার দাবিতে খুলনায় রাজপথে গণ-অনশন কর্মসূচি পালন করতে পারেনি মহানগর ও জেলা বিএনপি। গতকাল সকাল ৯টায় এ কর্মসূচি পালনের কথা থাকলেও পরে সকাল ১১টায় দলের কার্যালয়ে কর্মসূচি পালন করা হয়। সকাল ৯টায় বিএনপি নেতাকর্মীরা নগরীর কেডি ঘোষ রোডের কার্যালয়ের নিচে গণ-অনশন কর্মসূচির জন্য অবস্থান নেন। এ সময় পুলিশ সড়কে অবস্থান নিয়ে কোনো কর্মসূচি পালন করা যাবে না বলে তাঁদের সরে যেতে বলে। এ নিয়ে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি ও বাগবিতণ্ডা হয়। এক পর্যায়ে তাঁরা রাস্তা থেকে সরে যেতে বাধ্য হন।

মাগুরায় অনশনে পুলিশি বাধা : খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে মাগুরা জেলা বিএনপি অনশন কর্মসূচি পালন করেছে। তবে পুলিশের বাধার কারণে কর্মসুচি সংক্ষিপ্ত করা হয়। গতকাল সকাল ১০টা থেকে মাগুরা শহরের ভায়না বিএনপি দলীয় কার্যালয়ের সামনে মাগুরা-ঝিনাইদহ  মহাসড়কের পাশে জেলা বিএনপি নেতাকর্মীরা অনশন শুরু করেন। এ সময় সদর থানা পুলিশ তাঁদের বাধা দিলে তাঁরা দলীয় কার্যালয়ের ভেতরে অবস্থান নেন। পরে সেখানে দুই ঘণ্টার সংক্ষিপ্ত অনশন করেন তাঁরা।

নড়াইলে লুকোচুরির অনশন : খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে অনশন কর্মসূচি নিয়ে নড়াইলে চলেছে লুকোচুরি। সকাল ১০টা থেকে নড়াইল চৌরাস্তায় অনশন কর্মসূচি পালনের ঘোষণা থাকলেও ১১টা পর্যন্ত বিএনপির কোনো নেতাকর্মীকে দেখা যায়নি। বিএনপি সূত্রে জানা গেছে, সকালে জেলা বিএনপির সাধারণ সম্পাদকের ম্যাটার্নিটি রোডের বাড়ির সামনে নেতাকর্মীরা হাজির হলে পুলিশ বাধা দেয়। পরে সাধারণ সম্পাদকের বসার রুমে গোপনে সংক্ষিপ্ত অনশনে বসেন তাঁরা।

বগুড়ায় গণ-অনশন : খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে সুচিকিৎসার দাবিতে বগুড়ায় গণ-অনশন করেছেন দলের নেতাকর্মীরা। গতকাল সকাল ৯টায় জেলার নবাববাড়ী রোডে দলীয় কার্যালয়ের সামনে এ কর্মসূচি শুরু হয়। বিকেল ৪টায় অনশনকারীদের মুখে পানি দিয়ে অনশন ভাঙান চেয়ারপারসনের উপদেষ্টা হেলালুজ্জামান তালুকদার লালু এবং বগুড়া জেলা বিএনপির আহ্বায়ক ও বগুড়া পৌরসভার মেয়র রেজাউল করিম বাদশা। [প্রতিবেদনটি তৈরিতে সহায়তা করেছেন স্থানীয় প্রতিনিধি ও নিজস্ব প্রতিবেদকরা]



সাতদিনের সেরা