kalerkantho

শনিবার । ১২ অগ্রহায়ণ ১৪২৮। ২৭ নভেম্বর ২০২১। ২১ রবিউস সানি ১৪৪৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে তলব, সংসদে এমপি হারুনের ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক   

১৮ নভেম্বর, ২০২১ ১৯:৩২ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে তলব, সংসদে এমপি হারুনের ক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তাসনীম সিদ্দিকীকে সংসদীয় কমিটিতে তলব করার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন বিএনপি’র সংসদীয় দলের নেতা মো. হারুনুর রশীদ। তিনি জাতীয় সংসদ অধিবেশনে ‘বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন (সংশোধন) বিল-২০২১’ পাসের প্রক্রিয়ায় অংশ নিয়ে ওই ঘটনার প্রতিবাদ জানানোর পাশাপাশি সংসদীয় কমিটির কঠোর সমালোচনা করেন। 

তিনি উল্লেখ করেন, পত্রিকায় প্রবন্ধ প্রকাশিত হওয়ার জেরে একজন অধ্যাপককে সংসদীয় কমিটিতে তলবের ঘটনা নজীরবিহীন। আজ বৃহস্পতিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে হারুনুর রশীদ বলেন, আমি ১৯৯৬ সাল থেকে সংসদে আছি। কোনদিন এমন ঘটনা ঘটেনি। প্রথম আলো পত্রিকায় একটি প্রবন্ধ প্রকাশিত হয়েছিলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তাসনীম সিদ্দিকীর। 

উনার লেখা ‘রেমিট্যান্স প্রবাহ আর প্রবাসীদের বাস্তবতায় মিল নেই’ শীর্ষক প্রবন্ধের কারণে শোকজ করে মিটিং-এ নিয়ে আসা হয়েছিল। মিটিং-এর এক নম্বর এজেন্ডায় বিষয়টি ছিলো। তাকে সেখানে হেনস্তা করা হয়েছিলো, আমি তার প্রতিবাদ করেছি। অর্থমন্ত্রীও বৈঠকে বলেছিলেন, এধরণের আলোচনা হওয়া ঠিক না। এ সময় তিনি রেমিটেন্স প্রবাহ নিম্নমুখী হওয়ার কারণ সম্পর্কে ব্যাখ্যা দেওয়ার জন্য অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

উল্লেখ্য, গত ৮ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক তাসনীম সিদ্দিকীর একটি বিশেষ সাক্ষাৎকার প্রথম আলোতে প্রকাশিত হয়। এর জের ধরে রেমিট্যান্স আয় নিয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য তাসনীম সিদ্দিকীকে তলব করেছিল অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গত ২৩ সেপ্টেম্বর সংসদীয় কমিটিতে হাজির হয়ে ব্যাখ্যা দেন তাসনীম সিদ্দিকী।



সাতদিনের সেরা