kalerkantho

মঙ্গলবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৮। ৩০ নভেম্বর ২০২১। ২৪ রবিউস সানি ১৪৪৩

বিল্ডের সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব

টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য জাতীয় লজিস্টিক নীতি দরকার

নিজস্ব প্রতিবেদক   

১৩ নভেম্বর, ২০২১ ২০:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য জাতীয় লজিস্টিক নীতি দরকার

লজিস্টিকস (গ্রাহকের পণ্য পরিবহনের বাণিজ্যিক কর্মকাণ্ড) হলো দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রধান চালিকাশক্তি। তাই এই খাতের উন্নয়নে একটি জাতীয় লজিস্টিকস নীতি প্রয়োজন বলে মনে করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। এ ছাড়া বিদেশি বিনিয়োগ আকর্ষণে এই খাতে আরও বিনিয়োগ বাড়াতে হবে।

শনিবার বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) যৌথ উদ্যোগে আয়োজিত লজিস্টিকস ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্টন ওয়ার্কিং কমিটি দ্বিতীয় সভায় সভাপতির বক্তব্যে তোফাজ্জল হোসেন মিয়া এসব কথা বলেন।

দেশের রপ্তানি প্রবৃদ্ধি বাড়াতে লজিস্টিকস অবকাঠামো উন্নয়নের উদ্দেশে ২০২০ সালে প্রধানমন্ত্রীর কার্যালয় ও বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) যৌথ উদ্যোগে লজিস্টিকস ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ওয়ার্কিং কমিটি গঠিত হয়।

শনিবার কমিটির দ্বিতীয় সভা অনুষ্ঠিত হয়। এতে যৌথ-সভাপতিত্ব করেছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া ও বিল্ডের চেয়ারপার্সন আবুল কাসেম খান। এছাড়াও সরকারি ও বেসরকারি খাতের প্রতিনিধি, উন্নয়ন সহযোগী ও একাডেমিয়ার প্রতিনিধিরা বৈঠকে বক্তব্য রেখেছেন।

বিল্ডের চেয়ারপার্সন আবুল কাসেম খান বলেন, উন্নয়নশীল দেশগুলো লজিস্টিকস পরিবেশ উন্নয়নে তাদের জিডিপির ৯-১০ শতাংশ বিনিয়োগ করছে। লজিস্টিকস উন্নয়নের সবচেয়ে ভালো উদাহরণ হলো চীন, ভারত ও ভিয়েতনাম। বাংলাদেশের লজিস্টিকস ব্যবস্থার প্রধান সমস্যাগুলো নিরসন করতে গঠনগত সংস্কার আনতে হবে।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) প্রেসিডেন্ট রিজওয়ান রহমান লজিস্টিকস খাতের সমস্যা নিরসনে ৪টি সুনির্দিষ্ট সমাধানের উপর জোর দেন। এগুলো হলো; লজিস্টিকসকে শিল্প নীতিতে একটি খাত হিসেবে অন্তর্ভুক্ত করা; শিল্পায়নের বিকেন্দ্রীকরণ নিশ্চিত করতে ভিন্ন ভিন্ন প্রণোদনার ব্যবস্থা ; বিমানবন্দর, সমুদ্রবন্দর ও রেলপথকে বেসরকারিকরণ এবং শিল্প নীতি প্রস্তুতে বিশেষ প্রকিউরমেন্ট অ্যাক্ট বিবেচনায় নেয়া।

অন্যদের মধ্যে বক্তব্যে রাখেন, চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিসিসিআই) প্রেসিডেন্ট মাহবুবুল আলম,বিল্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম, বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপো অ্যাসোসিয়েশনের (বিআইসিডিএ) পরিচালক ক্যাপ্টেন কামরুল ইসলাম মজুমদার, অ্যামচেমের প্রেসিডেন্ট সৈয়দ এরশাদ আহমেদ, বাংলাদেশ ফ্রেইট ফরোয়ার্ডারস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট কবির আহমেদ, পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান মাসরুর রিয়াজ প্রমুখ।



সাতদিনের সেরা