kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

ব্রিটিশ পার্লামেন্টে বাংলাদেশ প্রসঙ্গ তুললেন বব ব্ল্যাকম্যান

জুয়েল রাজ, লন্ডন থেকে   

২৮ অক্টোবর, ২০২১ ১৯:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



ব্রিটিশ পার্লামেন্টে বাংলাদেশ প্রসঙ্গ তুললেন বব ব্ল্যাকম্যান

বব ব্ল্যাকম্যান

ব্রিটিশ পার্লামেন্টে বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন প্রসঙ্গে এক অনির্ধারিত আলোচনা অনুষ্ঠিত হয়। বব ব্ল্যাকম্যান লন্ডনের হ্যারো এলাকার সরকারদলীয় সংসদ সদস্য। তিনি প্রশ্নোত্তর পর্বে বাংলাদেশের দুর্গাপূজার সময় হিন্দুদের ওপর নির্যাতন ভাঙচুর ও হত্যার বিষয়টি যুক্তরাজ্যের সংসদে উত্থাপন করেন।

মঙ্গলবার সংসদে তিনি বলেন, দুর্গাপূজার সময় বাংলাদেশে হিন্দু সম্প্রদায়গুলোকে লক্ষ্যবস্তু করা হয়েছিল। নির্মমভাবে তাদের ওপর হামলা চালানো হয়েছে এবং অনেককে হত্যা করা হয়। বাংলাদেশে একটি ইসকন-(ইন্টারন্যাশনাল সোসাইটি ফর কৃষ্ণ কনসায়নেস)-মন্দিরকে লক্ষ্যবস্তু করা হয়েছিল এবং আংশিকভাবে ধ্বংস করা হয়েছে। ধর্মীয় সংখ্যালঘুদের রক্ষা করা সরকারের অন্যতম প্রধান ভূমিকা, এবং এই সপ্তাহান্তে ব্রিটেনের হিন্দু সংগঠনগুলি সারা দেশে একটি বিক্ষোভ প্রদর্শন করবে, তাই বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘুদের সুরক্ষা নিশ্চিত করতে তারা কী করবে সে সম্পর্কে আমরা কি সরকারের কাছ থেকে একটি বিবৃতি পেতে পারি?

সংসদ নেতা জ্যাকব রেস ম্যাগ, বিষয়টি সংসদের নজরে আনার জন্য বব ব্ল্যাকমেনকে ধন্যবাদ জানিয়ে বলেন, বাংলাদেশের বিভিন্ন জেলা জুড়ে হিন্দু দুর্গাপূজা উদযাপনের বিরুদ্ধে সাম্প্রতিক সহিংসতা নিয়ে সরকার উদ্বিগ্ন। সরকার বাংলাদেশ সরকারের সাথে ধর্ম বা বিশ্বাসের স্বাধীনতার গুরুত্বের বিষয়ে সম্পৃক্ততা অব্যাহত রেখেছে, যা যুক্তরাজ্য সরকারের জন্য একটি অগ্রাধিকারভূক্ত বিষয়। বাংলাদেশে ব্রিটিশ হাইকমিশনার প্রকাশ্যে তাঁর উদ্বেগ এবং সহিংসতার শিকারদের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন এবং বাংলাদেশ এবং সারা বিশ্বে ধর্মীয় সহনশীলতা ও সম্প্রীতির জন্য যারা কাজ করছেন তাদের প্রতি যুক্তরাজ্যের সমর্থন রয়েছে।



সাতদিনের সেরা