kalerkantho

রবিবার । ১৩ অগ্রহায়ণ ১৪২৮। ২৮ নভেম্বর ২০২১। ২২ রবিউস সানি ১৪৪৩

মধ্যরাতে শেষ হচ্ছে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা, প্রস্তুত জেলেরাও

অনলাইন ডেস্ক   

২৫ অক্টোবর, ২০২১ ১০:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



মধ্যরাতে শেষ হচ্ছে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা, প্রস্তুত জেলেরাও

ফাইল ছবি

ইলিশ শিকারে টানা ২২ দিনের নিষেধাজ্ঞা আজ সোমবার (২৫ অক্টোবর) মধ্যরাতে শেষ হচ্ছে। রাত ১২টার পর ট্রলার নিয়ে যাত্রা করবেন সাগর ও স্থানীয় নদ-নদীতে ইলিশ আহরণকারী জেলেরা। এরই মধ্যে সব প্রস্তুতি শেষ করেছেন তাঁরা।

গত ৪ অক্টোবর থেকে সাগর ও নদ-নদীতে ইলিশ ধরার ওপর ২২ দিনের নিষেধাজ্ঞা জারি করে সরকার। এই সময় কর্মহীন অলস কাটানোর পর জেলে পল্লীগুলোতে এখন উৎসবের আমেজ। আগামীকাল মঙ্গলবার (২৬ অক্টোবর) থেকে বাজারে দেখা মিলবে মাছের রাজা ইলিশ, এমনটিই আশা করছেন ক্রেতারা। আর কাঙ্ক্ষিত ইলিশ আহরণ হবে বলে আশায় বুক বেঁধে আছেন জেলেরাও।

এদিকে, ইলিশ ধরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা শেষ হয়ে আসায় দেশের বিভিন্ন জেলে পল্লীতে আবারও প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে। জেলেরা এখন ব্যস্ত সময় পার করছেন। নৌকা-জাল প্রস্তুত করা এবং ইলিশ শিকারে যাত্রার জন্য শেষ মুহূর্তে প্রয়োজনীয় কাজ শেষ করছেন তাঁরা। বরগুনা, পটুয়াখালী, চাঁদপুরের নদীসংলগ্ন জেলে পল্লীতে জেলেদের সঙ্গে কথা বলে জানা গেছে, এরই মধ্যে সাগরে যাওয়ার সব প্রস্তুতি সম্পন্ন করেছেন তারা।

জেলেরা জানান, মা ইলিশের প্রজনন নিরাপদ করতে সাগর ও নদ-নদীতে ইলিশ ধরার ওপর সরকারি নিষেধাজ্ঞার প্রতি সম্মান জানিয়ে তারা নদীতে অবৈধভাবে ইলিশ শিকার করেননি। নিষেধাজ্ঞার ফলে তারা ক্ষতিগ্রস্ত হয়েছেন। ঋণগ্রস্ত হয়ে পড়েছেন অনেক জেলে।

অপরদিকে, মা ইলিশ সংরক্ষণের লক্ষ্যে ২২ দিনের অবরোধকালীন সরকারের খাদ্য সহায়তা না পাওয়ায় দেশের জেলে পল্লীগুলোতে দেখা দেয় খাদ্যসংকট। গত ৪ থেকে আজ ২৫ অক্টোবর পর্যন্ত সরকারের ২২ দিনের অবরোধে সাড়া দিয়ে হাজারো জেলে সাগর-নদীতে ইলিশ শিকার বন্ধ রাখেন। এতে উপকূলীয় এলাকার জেলেদের একমাত্র আয়ের পথও বন্ধ হয়ে যায়।



সাতদিনের সেরা