kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

ধর্ম ব্যবসায়ীদের দমন করার আহ্বান নাগরিক জোটের

নিজস্ব প্রতিবেদক   

২২ অক্টোবর, ২০২১ ০২:২৫ | পড়া যাবে ২ মিনিটে



ধর্ম ব্যবসায়ীদের দমন করার আহ্বান নাগরিক জোটের

ধর্ম ব্যবসায়ী ও উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীকে কঠোর হাতে দমন করার আহ্বান জানিয়েছে দেশের নাগরিক জোট (সিএসও অ্যালায়েন্স)। জোটের আহ্বায়ক রাশেদা কে. চৌধূরী গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে ওই আহ্বান জানান। ২৬টি নাগরিক সমাজ প্রতিষ্ঠানের শীর্ষ ব্যক্তিরা এই বিবৃতিতে যুক্ত হয়েছেন। 

বিবৃতিতে নাগরিক জোট সম্প্রতি দেশব্যাপী সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অপতত্পরতা এবং হিন্দু সম্প্রদায়ের ঘরবাড়িতে আগুন দেওয়াসহ বিভিন্ন ধরনের সহিংসতার তীব্র নিন্দা, ক্ষোভ ও উদ্বেগ জানিয়েছে। গণমাধ্যমের বিভিন্ন প্রতিবেদনের বরাত দিয়ে নাগরিক জোট বলেছে, দেশব্যাপী সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অপতত্পরতা এবং হিন্দু সম্প্রদায়ের ঘরবাড়িতে আগুন দেওয়াসহ নানা সহিংসতার ঘটনা ঘটেছে। এগুলো অত্যন্ত ঘৃণ্য অপরাধ ও মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন। এগুলো দেশের অসাম্প্রদায়িক ও ধর্মনিরপেক্ষ চেতনার ওপর এটা একটা বড় আঘাত। 

নাগরিক জোট বলেছে, ‘বাংলাদেশ একটি স্বাধীন, গণতান্ত্রিক রাষ্ট্র। উন্নয়নের নানা সূচকে আমাদের অব্যাহত অগ্রগতির দাবি সত্ত্বেও এ ধরনের অশুভ তত্পরতা ধর্ম-বর্ণ, নারী-পুরুষ-নির্বিশেষে সব মানুষের জন্য অত্যন্ত লজ্জাজনক। আমরা এসব ঘটনার বিচার বিভাগীয় তদন্ত এবং তদন্ত প্রতিবেদনগুলো দ্রুত জনসমক্ষে প্রকাশের দাবি জানাচ্ছি।’

নাগরিক জোট আরো বলেছে, ‘আমাদের আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী, স্থানীয় প্রশাসন, এলাকার জনপ্রতিনিধিদের উদ্যোগ ও পূর্বপ্রস্তুতি থাকার দাবি সত্ত্বেও শারদীয় দুর্গোত্সবকে ঘিরে এ ধরনের ঘটনা সাম্প্রদায়িক সহিংসতা প্রতিরোধে তাদের দুর্বলতা ও সক্ষমতার অভাবকে দৃশ্যমান করে তুলেছে। এ ঘটনাগুলোর পরম্পরায় এটা স্পষ্ট যে কিছু চিহ্নিত উগ্র, ধর্মান্ধ গোষ্ঠী অত্যন্ত সুকৌশলে ধর্মকে পুঁজি করে এ ঘটনাগুলো ঘটিয়ে চলেছে। আমরা চাই, অতি সত্বর এসব ধর্ম ব্যবসায়ী ও উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীকে কঠোর হস্তে দমন করা হোক।’

নাগরিক জোট সহিংসতায় ক্ষতিগ্রস্তদের আন্তরিক সহমর্মিতা জানান ও গভীর একাত্মতা পোষণ করেছে। এ ছাড়া তারা সহিংসতার পুনরাবৃত্তি রোধে রাষ্ট্র, সরকার, জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসনকে সব ধরনের জরুরি কার্যকর উদ্যোগ নেওয়ার জোর দাবি জানিয়েছে। নাগরিক জোট সবার অংশগ্রহণে দেশকে এগিয়ে নিতে সব অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, প্রগতিশীল শক্তি, ব্যক্তির সমন্বিত উদ্যোগ গড়ে তোলার আহ্বান জানান।



সাতদিনের সেরা