kalerkantho

মঙ্গলবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৮। ৩০ নভেম্বর ২০২১। ২৪ রবিউস সানি ১৪৪৩

বৃহস্পতিবার সাম্প্রদায়িক সন্ত্রাস প্রতিরোধ দিবস পালন করবে বাম জোট

নিজস্ব প্রতিবেদক   

১৯ অক্টোবর, ২০২১ ১৯:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



বৃহস্পতিবার সাম্প্রদায়িক সন্ত্রাস প্রতিরোধ দিবস পালন করবে বাম জোট

আগামী বৃহস্পতিবার সারা দেশে সাম্প্রদায়িক সন্ত্রাস প্রতিরোধ দিবস পালন করবে বাম গণতান্ত্রিক জোট। বাম জোটের কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্ত কুমিল্লা, হাজীগঞ্জ ও চৌমুহনীতে বিভিন্ন পূজামন্ডপ, মন্দির এবং বাড়িঘর-দোকানপাট পরিদর্শনের অভিজ্ঞতা তুলে ধরে সংবাদ সম্মেলনের মাধ্যমে এই কর্মসূচি ঘোষণা করেন।

আজ মঙ্গলবার সিপিবি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক ও বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজ।

সংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সিপিবির সাধারণ সম্পাদক শাহ আলম ও প্রেসিডিয়াম সদস্য আব্দুল্লাহ আল কাফী রতন, ইউনাইটেড কমিউনিস্ট লীগের মোশাররফ হোসেন নান্নু, বাসদ (মার্কসবাদী)’র মানস নন্দী, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির আকবর খান, গণসংহতি আন্দোলনের বাচ্চু ভুইয়া, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির শহীদুল ইসলাম সবুজ, সমাজতান্ত্রিক আন্দোলনের আব্দুল আলী, ওয়ার্কার্স পার্টির (মার্কসবাদী) বিধান রায় প্রমূখ।

সংবাদ সম্মেলনে অব্যাহত সাম্প্রদায়িক হামলার জন্য সরকারকে দায়ী করে অবিলম্বে বিভিন্ন ধর্মের লোকদের নিরাপত্তা দিতে ব্যর্থ সরকারের পদত্যাগ দাবি করা হয়। নেতৃবৃন্দ বলেন, সরকারের ইঙ্গিত ছাড়া কয়েক দিন ধরে দেশব্যাপী অব্যাহতভাবে সাম্প্রদায়িক হামলা চলতে পারে না। আইন শৃঙ্খলা বাহিনীও সরকারের হুকুম ছাড়া নিরব ভূমিকা পালন করতে পারে না। এই ব্যর্থতার দায়ে অবিলম্বে স্বরাষ্ট্রমন্ত্রীকে অপসারণ করতে হবে। হামলায় ক্ষতিগ্রস্ত জেলা-উপজেলায় দায়িত্বপ্রাপ্ত সিভিল প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের দায়িত্ব অবহেলা-ব্যর্থতার অপরাধে বিচার করতে হবে।

সংবাদ সম্মেলনে আগামী ২২ অক্টোবর বাম জোটের কেন্দ্রীয় প্রতিনিধি দল রংপুরের পীরগঞ্জে সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্ত জেলে পল্লী পরিদর্শনে যাওয়ার ঘোষণা দেওয়া হয়। এ ছাড়া ঢাকা-কুমিল্লা-ফেনী-চৌমুহনী এবং ঢাকা-রংপুর রোড মার্চ; বঙ্গভবন থেকে গণভবন পর্যন্ত মানববন্ধন এবং সংবিধানের ৩২ অনুচ্ছেদ পুনর্বহাল করে ধর্মভিত্তিক রাজনৈতিক দল ও রাজনীতিতে ধর্মের ব্যবহার নিষিদ্ধ করার দাবিতে রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি প্রদানের কর্মসূচি ঘোষণা করা হয়।



সাতদিনের সেরা