kalerkantho

রবিবার । ২০ অগ্রহায়ণ ১৪২৮। ৫ ডিসেম্বর ২০২১। ২৯ রবিউস সানি ১৪৪৩

ইউএনডিপি ও বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের সমঝোতা

অনলাইন ডেস্ক   

১৯ অক্টোবর, ২০২১ ০০:০৫ | পড়া যাবে ২ মিনিটে



ইউএনডিপি ও বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের সমঝোতা

নারীর প্রতি সহিংসতা অবসানে যৌথভাবে কাজ করার লক্ষ্যে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) ও বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

ইউএনডিপি বাংলাদেশের পক্ষে সহকারী আবাসিক প্রতিনিধি ভ্যান নুয়্যান ও বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের সভাপতি হোসনে আরা বেগম স্ব স্ব সংস্থার পক্ষ থেকে সমঝোতা স্মারকে সই করেন।

শনিবার (১৬ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে এই সমঝোতা স্মারক সই হয়।

কভিড-১৯ পরবর্তী পরিস্থিতিতে জেন্ডার-ভিত্তিক সহিংসতার শিকারদের আইনি সুরক্ষা দিতে এই যৌথ উদ্যোগ বিশেষ ভূমিকা রাখবে বলে ইউএনডিপি ও বাংলাদেশ মহিলা জজ অ্যাসোশিয়েশনের নেতারা আশা প্রকাশ করেন।

এই সমঝোতার অংশ হিসেবে দুটি সংস্থা জেন্ডার-ভিত্তিক সহিংসতার শিকারদের সুরক্ষা দিতে বিদ্যমান আইনে সুবিধা ও চ্যালেঞ্জসমূহ বিশ্লেষণ করবে। বিদ্যমান বিচারিক সুবিধার উন্নয়নের পাশাপাশি উভয় সংস্থা সহিংসতার শিকারদের জন্য অন্তর্ভুক্তিমূলক ব্যবস্থা প্রণয়নে গবেষণা কার্যক্রম পরিচালনার সুযোগ দেবে এই সমঝোতা স্মারক।

আলোচনায় অংশ নিয়ে ইউএনডিপি বাংলাদেশের পক্ষে ভ্যান নুয়্যান বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের সদস্যদের অভিনন্দন জানিয়ে বলেন, বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের সঙ্গে কাজ করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত; আশা করি পূর্বেকার কাজগুলোর মতো এবারও আমরা জেন্ডার-ভিত্তিক সহিংসতার শিকারদের আইনি সুরক্ষা দিতে সফল হব।

বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের সভাপতি হোসনে আরা বেগম ইউএনডিপিকে অব্যাহত সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। নারীর বিচারিক ক্ষমতায়নে এই উদ্যোগ মাইলফলক হয়ে থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সভায় ইউএনডিপি ও বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



সাতদিনের সেরা