kalerkantho

শনিবার । ১২ অগ্রহায়ণ ১৪২৮। ২৭ নভেম্বর ২০২১। ২১ রবিউস সানি ১৪৪৩

ব্যাটারির রিকশা-ভ্যান বন্ধের আগে ক্ষতিপূরণ দিতে হবে : স্কপ

নিজস্ব প্রতিবেদক   

১৭ অক্টোবর, ২০২১ ১৯:২৩ | পড়া যাবে ২ মিনিটে



ব্যাটারির রিকশা-ভ্যান বন্ধের আগে ক্ষতিপূরণ দিতে হবে : স্কপ

ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধের সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নের আগে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ প্রদানের দাবি জানিয়েছেন শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদ (স্কপ) নেতারা। আজ রবিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্মারকলিপি প্রদানপূর্ব সমাবেশে এ দাবি জানান তারা।

জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন স্কপের সমন্বয়ক জহিরুল ইসলাম। সমাবেশে বক্তৃতা করেন বিপ্লবী শ্রমিক সংহতির আহ্বায়ক আবু হাসান টিপু, জাতীয় গণতান্ত্রিক শ্রমিক ফেডারেশনের আহ্বায়ক শামীম ইমাম, শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক এ এ এম ফয়েজ হোসেন, ট্রেড ইউনিয়ন ফেডারেশনের (টাফ) সহ-সাধারণ সম্পাদক আলিফ দেওয়ান, শ্রমজীবী সংঘের সভাপতি আবদুল আলী, শ্রমজীবী আন্দোলনের কেন্দ্রীয় নেতা সুবল সরকার প্রমুখ।

সমাবেশে নেতারা বলেছেন, গত দেড় বছরে করোনা মহামারি ও টানা লকডাউনে ইতিমধ্যেই সারা দেশে নানা পেশার কয়েক কোটি শ্রমিক ও নিম্ন আয়ের সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব কর্মহীন, বেকার ও ছাঁটাই হওয়া শ্রমিকের পাশে সরকার ও মালিক শ্রেণি পর্যাপ্ত সহযোগিতা নিয়ে দাঁড়াতে পারেনি। ফলে করোনায় নতুন করে আরো আড়াই কোটি মানুষসহ দেশের ৫০ ভাগ মানুষ দারিদ্রসীমার নিচে চলে গেছে। এই সময়ে আত্মকর্মসংস্থানের মাধ্যমে কর্মরত ৫০ লাখ ব্যাটারিচালিত রিকশা-ভ্যান, ইজিবাইক, নসিমন, করিমন চালককে বেকার ও কর্মহীন করা কোনোভাবেই বরদাস্ত করা যায় না।

নেতারা বলেন, টাস্কফোর্সের সভায় ব্যাটারিচালিত রিকশার ব্রেক পদ্ধতি বা তার কাঠামোগত দুর্বলতাকে দুর্ঘটনার কারণ হিসেবে চিহ্নিত করলেও সেই কাঠামোগত দুর্বলতা কাটানোর কোনো সুপারিশ না করে রাস্তা থেকে উচ্ছেদের সিদ্ধান্ত মাথা ব্যথার কারণে মাথা কেটে ফেলার শামিল। সরকারের এ সিদ্ধান্ত চরম হঠকারী ও গণবিরোধী। তাই অবিলম্বে ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধ ও ইজিবাইকের চলাচল নিয়ন্ত্রণে সরকারি সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে।



সাতদিনের সেরা