kalerkantho

রবিবার । ২০ অগ্রহায়ণ ১৪২৮। ৫ ডিসেম্বর ২০২১। ২৯ রবিউস সানি ১৪৪৩

জাতীয় জাদুঘরে নতুন সাজে সুইস কর্নার

কূটনৈতিক প্রতিবেদক   

১৭ অক্টোবর, ২০২১ ০০:১৫ | পড়া যাবে ২ মিনিটে



জাতীয় জাদুঘরে নতুন সাজে সুইস কর্নার

মাল্টিমিডিয়াসহ ১০০টিরও বেশি সুইস প্রদর্শনী নিয়ে ঢাকায় জাতীয় জাদুঘরের বিশ্ব সভ্যতা গ্যালারিতে নতুনভাবে সাজানো ‘সুইজারল্যান্ড কর্নার’ বা ‘সুইস কর্নার’। গতকাল শনিবার প্রধান অতিথি হিসেবে এটি উদ্বোধন করেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। বাংলাদেশে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি শিউআর্ড ও অন্যান্য অতিথিরা এ সময় উপস্থিত ছিলেন। 

স্থায়ী এই প্রদর্শনীটি জাদুঘরের সব দর্শনার্থীর জন্য খোলা। এই প্রদর্শনী বাংলাদেশের সঙ্গে সুইজারল্যান্ডের দীর্ঘস্থায়ী এবং বিস্তৃত অংশীদারির পরিচয় তুলে ধরবে। এর পাশাপাশি প্রদর্শনীটি দর্শণার্থীদের একটি গতিশীল ও সমৃদ্ধ দেশ হিসেবে সুইজারল্যান্ডের মূল্যবোধ ও অনন্য বৈশিষ্ট্য সম্পর্কে জানার সুযোগ করে দেবে। 

সুইস দূতাবাস জানায়, দর্শনার্থীরা এই প্রদর্শনীর মাধ্যমে সুইজারল্যান্ডের উদ্ভাবনী উৎকর্ষতা এবং সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য সম্পর্কে জানতে পারবে। এর পাশাপাশি তারা টেকসই উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ একটি দেশ হিসেবে আন্তর্জাতিক নানা বিষয়ে সুইজারল্যান্ডের সক্রিয় ভূমিকা সম্পর্কেও সম্যক ধারণা পাবে।

এই কর্নারটি এমন একটি সময়ে চালু হলো যখন সুইজারল্যান্ড ও বাংলাদেশ আগামী বছর তাদের দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপন করতে যাচ্ছে। বিগত পাঁচ দশকে মানবিক ও উন্নয়ন সহযোগিতা এবং অর্থনৈতিক ও রাজনৈতিক সম্পর্কের পাশাপাশি সাংস্কৃতিক অঙ্গনেও দুই দেশের সম্পর্ক বহুগুণ প্রসারিত হয়েছে।

জাতীয় জাদুঘরে নতুন সাজে সুইস কর্নার উদ্বোধন অনুষ্ঠানে অতিথিদের স্বাগত জানিয়ে রাষ্ট্রদূত নাথালি শিউআর্ড বলেন, জাতীয় জাদুঘরে এই সুইস কর্নার বাংলাদেশে সুইজারল্যান্ডের ক্রমবর্ধমান সম্পর্কের একটি অনন্য মাইলফলক। তিনি তার দেশ সম্পর্কে আরো জানতে সবাইকে পরিবার ও বন্ধুদের নিয়ে এই কর্নার ঘুরে দেখার আমন্ত্রণ জানান। 

সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বক্তব্যে শিল্প ও সংস্কৃতিসহ সব ক্ষেত্রে দু’দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক আরো সম্প্রসারণের ওপর গুরুত্ব আরোপ করেন।



সাতদিনের সেরা