kalerkantho

রবিবার । ২০ অগ্রহায়ণ ১৪২৮। ৫ ডিসেম্বর ২০২১। ২৯ রবিউস সানি ১৪৪৩

পরিস্থিতি নিয়ন্ত্রণে বাংলাদেশের উদ্যোগের প্রশংসা করেছে ভারত

কূটনৈতিক প্রতিবেদক   

১৬ অক্টোবর, ২০২১ ২৩:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



পরিস্থিতি নিয়ন্ত্রণে বাংলাদেশের উদ্যোগের প্রশংসা করেছে ভারত

দেশের বিভিন্ন স্থানে ধর্মীয় অনুষ্ঠানে হামলার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সরকারের দ্রুত ব্যবস্থা নেওয়ার প্রশংসা করেছে ভারত। সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, কুমিল্লার ঘটনার পর এ দেশের শীর্ষ রাজনৈতিক পর্যায় থেকে যেভাবে এবং গুরুত্বের সঙ্গে প্রতিক্রিয়া জানানো হয়েছে ভারত তা আমলে নিয়েছে। একই সঙ্গে ধর্মীয় উপাসনালয়গুলোর নিরাপত্তায় সরকারের উদ্যোগকেও তারা আমলে নিয়েছে। 

গত বৃহস্পতিবার নয়াদিল্লিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে কুমিল্লাসহ বিভিন্ন স্থানের ঘটনা নিয়ে প্রশ্নের জবাবে মুখপাত্র অরিন্দম বাগচী ভারত সরকারের অবস্থান তুলে ধরেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত ব্রিফিংয়ের প্রতিলিপিতে দেখা যায়, বাংলাদেশে বিভিন্ন স্থানে হামলার ঘটনাগুলো তুলে ধরে এ বিষয়ে ভারতের প্রতিক্রিয়া জানতে চাওয়া হয়। ভারত এ বিষয়ে বাংলাদেশের সঙ্গে যোগাযোগ করেছে কি না তা-ও জানতে চাওয়া হয়েছিল।

জবাবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, বাংলাদেশে ধর্মীয় জমায়েতে হামলা সম্পর্কিত অপ্রীতিকর ঘটনাগুলো নিয়ে বিরক্তিকর খবর তাঁরাও দেখেছেন।

মুখপাত্র বলেন, ‘আইন প্রয়োগ ও আইন প্রয়োগকারী বাহিনী মোতায়েন করাসহ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা নিশ্চিত করতে বাংলাদেশ সরকার যে দ্রুত সাড়া দিয়েছে সে বিষয়টি আমরা আমলে নিয়েছি।’

হামলার পরও বাংলাদেশ সরকার এবং জনগণের বড় অংশের সমর্থনে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে, তা-ও ভারত বিবেচনায় নিয়েছে। 

মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, ঢাকায় ভারতীয় হাইকমিশনসহ অন্য মিশনগুলো নিঃসন্দেহে ঢাকায় ও স্থানীয় পর্যায়ে কর্তৃপক্ষের সঙ্গে অত্যন্ত নিবিড় যোগাযোগ রাখছে। 



সাতদিনের সেরা