kalerkantho

সোমবার । ২১ অগ্রহায়ণ ১৪২৮। ৬ ডিসেম্বর ২০২১। ১ জমাদিউল আউয়াল ১৪৪৩

থাকবে মুক্তিযোদ্ধা নম্বর

বীর মুক্তিযোদ্ধাদের রুপার পদক প্রদানের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক   

১০ অক্টোবর, ২০২১ ২০:২৮ | পড়া যাবে ২ মিনিটে



বীর মুক্তিযোদ্ধাদের রুপার পদক প্রদানের সুপারিশ

ফাইল ফটো

মহান স্বাধীনতা যুদ্ধে জাতির শ্রেষ্ঠ সন্তানদের অবদান স্মরণ করে প্রত্যেক বীর মুক্তিযোদ্ধাকে নিজ নিজ মুক্তিযোদ্ধা নম্বর সম্বলিত একটি করে রুপার তৈরি পদক প্রদানের সুপারিশ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে চট্টগ্রামে কল্যাণ ট্রাস্টের সম্পত্তি সরেজমিনে পরিদর্শনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজ রবিবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি শাজাহান খান। বৈঠকে কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, রাজি উদ্দিন আহমেদ, কাজী ফিরোজ রশীদ ও মোছলেম উদ্দিন আহমদ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি শাজাহান খান সাংবাদিকদের বলেন, সরকার মুক্তিযোদ্ধাদের স্মার্ট আইডি কার্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি তাদের একটি করে রুপার মেডেল দেওয়ার জন্য সুপারিশ করেছে সংসদীয় কমিটি। মন্ত্রণালয় এ বিষয়ে ব্যবস্থা নেবে। এছাড়া অব্যহৃত অবস্থায় পড়ে থাকা মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের সম্পত্তি বিক্রি করে স্থায়ী আমানতের সুপারিশ করা হয়েছে বলে তিনি জানান।

কমিটি সূত্র জানায়, বৈঠকে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের বিদ্যমান নীতিমালা অনুযায়ী যুদ্ধাহত, শহীদ ও খেতাব প্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের ভাতা প্রদান ও কল্যাণ ট্রাস্টের অপ্রয়োজনীয় সম্পত্তি ব্যবহার ও বিক্রয় সংক্রান্ত বিষয়ে গৃহীত পদক্ষেপসমূহ নিয়ে আলোচনা হয়। আলোচনা শেষে সারাদেশে বীর মুক্তিযোদ্ধাদের জন্য তৈরিকৃত মুক্তিযোদ্ধা কমপ্লেক্সগুলো কতটি শহরে ও কতটি শহরের বাইরের অবস্থিত সে সংক্রান্ত তথ্য আগামী বৈঠকে উপস্থাপনের জন্য বলা হয়।

বৈঠকে কল্যাণ ট্রাস্টের অপ্রয়োজনীয় সম্পত্তি অর্থ মন্ত্রণালয়ের নিকট বিক্রয়ের লক্ষ্যে মূল্য বিবরণীসহ প্রধানমন্ত্রীর কাছে একটি সারসংক্ষেপ পাঠানোর জন্য বলা হয়। এছাড়া স্বাধীনতার ৫০বছর পূর্তি উপলক্ষে জেলা ও উপজেলা পর্যায়ে আয়োজিত বীর মুক্তিযোদ্ধাদের সমাবেশে সংসদীয় স্থায়ী কমিটিকে অন্তর্ভুক্ত করার নির্দেশনা দেওয়া হয়।



সাতদিনের সেরা