kalerkantho

রবিবার । ১ কার্তিক ১৪২৮। ১৭ অক্টোবর ২০২১। ৯ রবিউল আউয়াল ১৪৪৩

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে

ভারতে শুভেচ্ছা সফরে নৌবাহিনীর যুদ্ধজাহাজ সমুদ্র অভিযান

অনলাইন ডেস্ক   

৩০ সেপ্টেম্বর, ২০২১ ২০:২৬ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে শুভেচ্ছা সফরে নৌবাহিনীর যুদ্ধজাহাজ সমুদ্র অভিযান

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ভারতের বিশাখাপত্তম বন্দরে তিন দিনের শুভেচ্ছা সফরে গেছে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘সমুদ্র অভিযান’।

আজ বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) জাহাজটি চট্টগ্রাম নৌঘাঁটি ত্যাগ করে।

নৌজেটি ত্যাগের প্রাক্কালে নৌবাহিনীর ঐতিহ্যবাহী রীতি অনুযায়ী সুসজ্জিত বাদকদলের বাদ্য পরিবেশনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জাহাজটিকে বিদায় জানানো হয়। এ সময় কমান্ডার বিএন ফ্লিট রিয়ার অ্যাডমিরাল এসএম আবুল কালাম আজাদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অন্যদের মধ্যে নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকরা উপস্থিত ছিলেন।  

ভারতে অবস্থানকালে জাহাজের উদ্যোগে আগামী ৪-৬ অক্টোবর পর্যন্ত ভারতের বিশাখাপত্তম নেভাল অডিটোরিয়ামে বিশেষ প্রামাণ্যচিত্র ও স্থিরচিত্র প্রদর্শনের ব্যবস্থা করা হবে। প্রদর্শনীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী ও অবদান এবং মহান মুক্তিযুদ্ধে বন্ধুপ্রতিম দেশ ভারতের ঐতিহাসিক ভূমিকা তুলে ধরা হবে। এর মাধ্যমে দেশটির জনগণ ও নৌসদস্যগণ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভারতের গুরুত্বপূর্ণ অবদান সম্পর্কে ধারণা লাভ করতে সক্ষম হবেন।  

বিশাখাপত্তম বন্দরে অবস্থানকালে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার, দেশটির নৌসমর বিশেষজ্ঞগণ, বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় বীরযোদ্ধা এবং দেশটির নৌবাহিনীর পদস্থ কর্মকর্তা ও নাবিকরা জাহাজটি পরিদর্শন করবেন। এ শুভেচ্ছা সফরের ফলে দুই দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করা যায়।  

জাহাজের অধিনায়ক ক্যাপ্টেন আল ফারুক মাহমুদ হোসেনের নেতৃত্বে ৩২ জন কর্মকর্তা, ৪০ জন মিডশিপম্যানসহ মোট ২২৮ জন নৌসদস্য শুভেচ্ছা সফরে অংশ নিচ্ছেন। সফর শেষে জাহাজটি আগামী ১০ অক্টোবর বাংলাদেশে ফেরার কথা রয়েছে।



সাতদিনের সেরা