kalerkantho

মঙ্গলবার । ১০ কার্তিক ১৪২৮। ২৬ অক্টোবর ২০২১। ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

বাংলাদেশ মহিলা পরিষদের উদ্বেগ

সেপ্টেম্বর ২০২১-এ নারী ও কন্যাশিশু নির্যাতনের চিত্র

অনলাইন ডেস্ক   

৩০ সেপ্টেম্বর, ২০২১ ১৯:২০ | পড়া যাবে ২ মিনিটে



সেপ্টেম্বর ২০২১-এ নারী ও কন্যাশিশু নির্যাতনের চিত্র

বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপপরিষদে সংরক্ষিত ১৩টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে ২০২১ সালে সেপ্টেম্বর মাসে ১৮৫টি বাল্যবিবাহের ঘটনা ঘটেছে। সেই সঙ্গে ৩৩৮ জন কন্যাশিশু নির্যাতন এবং ১৮৭ জন নারী নির্যাতনের শিকার হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ।

পত্রিকায় প্রকাশিত সংবাদ অনুসারে, ২০২১ সালের সেপ্টেম্বর মাসে মোট ৫২৫ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। ধর্ষণের শিকার হয়েছে ১১৭ জন। এর মধ্যে ৫৮ জন কন্যাশিশু ধর্ষণের শিকার, তিনজন কন্যাশিশু দলবদ্ধ ধর্ষণের শিকার, তিনজন কন্যাশিশু ধর্ষণের পর হত্যা এবং দুজন কন্যাশিশু ধর্ষণের কারণে আত্মহত্যা করেছে। এ ছাড়াও ১০ জন কন্যাশিশুসহ ১৫ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। একজন কন্যাশিশুসহ দুজন শ্লীলতাহানির শিকার হয়েছে। তিনজন কন্যাশিশুসহ আটজন যৌন নিপীড়নের শিকার হয়েছে। 

এ ছছাড়াও এসিড সন্ত্রাসের কারণে মৃত্যু হয়েছে চারজনের। চারজন কন্যাশিশু উত্ত্যক্তকরণের শিকার হয়েছে। ২০ জন কন্যাশিশুসহ ২২ জন অপহরণের ঘটনার শিকার ও দুজন কন্যাশিশুকে অপহরণের চেষ্টা করা হয়েছে। নারী পাচারের শিকার হয়েছে চারজন তন্মধ্যে পতিতালয়ে বিক্রি হয়েছে দুজন। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ২১ জন, তন্মধ্যে পাঁচজনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে। শারীরিক নির্যাতনের শিকার হয়েছে সাতজন কন্যাশিশুসহ মোট ৩০ জন। 

বিভিন্ন কারণে ১০ জন কন্যাশিশুসহ ৪৩ জনকে হত্যা করা হয়েছে। এ ছাড়াও দুজন কন্যাশিশুসহ পাঁচজনকে হত্যার চেষ্টা করা হয়েছে। ১৫ জন কন্যাশিশুসহ ৩৯ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। বাল্যবিবাহের ঘটনা ঘটেছে ১৯০টি তন্মধ্যে বাল্যবিবাহ প্রতিরোধ করা হয়েছে ৫টি। ফতোয়ার ঘটনা ঘটেছে ১টি। তিনজন কন্যাশিশুসহ সাইবার অপরাধের শিকার হয়েছে সাতজন।

উল্লেখ্য, ১৩টি দৈনিক জাতীয় পত্রিকায় প্রকাশিত ঘটনা ও সংরক্ষিত তথ্যের ভিত্তিতে সেপ্টেম্বর ২০২১ এর নারী ও কন্যাশিশু নির্যাতনের সংখ্যা নির্ধারণ করা হয়েছে।



সাতদিনের সেরা