kalerkantho

বৃহস্পতিবার । ৫ কার্তিক ১৪২৮। ২১ অক্টোবর ২০২১। ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

সম্প্রীতি রক্ষার আন্দোলনকে সামাজিক আন্দোলনে রূপান্তর করুন

অনলাইন ডেস্ক   

২৭ সেপ্টেম্বর, ২০২১ ২০:৫২ | পড়া যাবে ২ মিনিটে



সম্প্রীতি রক্ষার আন্দোলনকে সামাজিক আন্দোলনে রূপান্তর করুন

ফাইল ফটো

ধর্ম প্রতিমন্ত্রী ও বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান মো. ফরিদুল হক খান বলেছেন, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার আন্দোলনকে সামাজিক আন্দোলনে রূপান্তর করতে হবে। সমাজের সব শ্রেণি-পেশার মানুষকে এ আন্দোলনে যুক্ত করা গেলে দেশে সাম্প্রদায়িক সম্প্রীতির পরিবেশ কেউ নষ্ট করতে পারবে না।

প্রতিমন্ত্রী আজ বিকেলে ঢাকায় ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সাম্প্রদায়িক সম্প্রীতি উন্নয়নে আন্তধর্মীয় সংলাপ ২০২১-এ প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, দেশের ভেতরে বিভাগ, জেলা পর্যায়ে আন্তধর্মীয় সংলাপের আয়োজন করা হচ্ছে, যেখানে বিভিন্ন ধর্মীয় নেতারা, জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা-কর্মচারীসহ সব শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করছে। ভবিষ্যতে এ ধরনের সংলাপ উপজেলা এবং ইউনিয়ন পর্যন্ত বিস্তৃত করা হবে। সহনশীলতা, পরমতসহিষ্ণুতা ও মানবতাবোধ জাগ্রত করতে এ ধরনের সংলাপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

প্রতিমন্ত্রী আরো বলেন, সাম্প্রদায়িক হানাহানির ক্ষেত্রে অনেক সময় ধর্মীয় বিষয়ের চেয়ে রাজনৈতিক ও অর্থনৈতিক বিষয় জড়িত থাকে। স্বার্থান্বেষী মহল হীনস্বার্থে ধর্মকে ঢাল হিসেবে ব্যবহার করে থাকে। তাই সবাইকে এ বিষয়ে সচেতন থাকতে হবে।
 
ধর্ম প্রতিমন্ত্রী আরো বলেন, আন্তধর্মীয় সংলাপের সাথে দেশাত্মবোধের আলোচনা অন্তর্ভুক্ত করা আবশ্যক। নাগরিকদের মধ্যে সত্যিকারের দেশপ্রেম থাকলে তারা সাম্প্রদায়িক সম্প্রীতি ক্ষুণ্ণ করবে না।

বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান সুপ্ত ভূষণ বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য দেন
হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সিনিয়র ভাইস চেয়ারম্যান মনোরঞ্জন শীল গোপাল, এমপি, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের
সিনিয়র ভাইস চেয়ারম্যান বেগম আরমা দত্ত এমপি, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম পিএইচডি, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের মহাসচিব ও ডিআইজি (অব.) মি. পি আর বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ, জাতীয় কমিটির চেয়ারম্যান মি. সতু বড়ুয়া, বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক শ্রীমৎ ভিক্ষু সুনন্দপ্রিয়, বাংলাদেশ বৌদ্ধ সমিতি, ঢাকা অঞ্চলের সভাপতি মি. দীপাল চন্দ্র বড়ুয়া, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. জগন্নাথ বড়ুয়া, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক (সমন্বয়) মো. মহিউদ্দিন মজুমদার, শ্রীশ্রী গীতাসংঘ বাংলাদেশের প্রতিনিধি শ্রী নিত্যানন্দ চক্রবর্তী, খ্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সচিব ও প্রেসিডেন্ট, বাংলাদেশ খ্রিস্টান অ্যাসোসিয়েশনের মি. নির্মল রোজারিও, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সচিব জয় দত্ত বড়ুয়া প্রমুখ।



সাতদিনের সেরা