kalerkantho

বুধবার । ৪ কার্তিক ১৪২৮। ২০ অক্টোবর ২০২১। ১২ রবিউল আউয়াল ১৪৪৩

গুঁড়া দুধ আমদানিতে গুণগতমান নিশ্চিতের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক   

২৬ সেপ্টেম্বর, ২০২১ ১৯:২৮ | পড়া যাবে ২ মিনিটে



গুঁড়া দুধ আমদানিতে গুণগতমান নিশ্চিতের সুপারিশ

গুঁড়া দুধ আমদানি করার ক্ষেত্রে দুধের গুণগতমান নিশ্চিত করার তাগিদ দিয়েছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী সংসদীয় কমিটি। একইসঙ্গে গুঁড়া দুধ উৎপাদনে বিদেশীদের উপরে নির্ভরতা কমানোর জন্য  সমবায়ের ভিত্তিতে বাড়ী বাড়ী গরুর খামার স্থাপনের সুপারিশ করা হয়েছে।

আজ রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম, প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, মসিউর রহমান রাঙ্গা, শেখ আফিল উদ্দিন, রেবেকা মমিন ও আব্দুস সালাম মূর্র্শেদী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, কমিটির পক্ষ থেকে খামারীদের কথা বিবেচনায় এনে খামারীদের নিকট হতে দুধ সংগ্রহের ক্ষেত্রে পূর্বের মূল্যেও চেয়ে বেশী মূল্যে ক্রয় করা যায় কিনা সে বিষয়ে পরীক্ষা-নিরীক্ষার পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়া বৈঠকে সমবায় অধিদপ্তরের নিবন্ধনকৃত অকার্যকর সমবায় সমিতি এবং যেসকল সমবায় সমিতি নিয়মিত অডিট সম্পন্ন করছে না বা অব্যবস্থাপনা পরিলক্ষিত হচ্ছে, সেসকল সমবায় সমিতির তালিকা পরবর্তী বৈঠকে উপস্থাপনের জন্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়।

বৈঠকে ভূ-গর্ভস্থ পানির ব্যবহার কমিয়ে ভূ-পৃষ্ঠস্থ পানির ব্যবহার নিশ্চিত করার কর্মপরিকল্পনা তুলে ধরা হয়। সেখানে বলা হয়, পুকুর খনন পুকুর পুন:খনন এবং বৃষ্টির পানি সংরক্ষণ ও ব্যবহারে জনগণকে ব্যাপক উৎসাহিত করার হচ্ছে। শহরাঞ্চালয়ে যে সকল এলাকায় ভূ-উপরিস্থ পানি ব্যবহার করা যায়, উক্ত অঞ্চলের ভূ-উপরিস্থ পানি বিশেষতঃ নদীর পানি পরিশোধন করে পানি সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া ‘আমার গ্রাম ও আমার শহর’ বাস্তবায়নে ইউনিয়ন পরিষদকে ক্ষমতায়ন করার বিষয়ে ইতিমধ্যে কারিগরি সহায়তা প্রকল্পের আওতায় একটি সমীক্ষা সম্পাদন করা হয়েছে বলেও জানানো হয়।



সাতদিনের সেরা