kalerkantho

বৃহস্পতিবার । ১২ কার্তিক ১৪২৮। ২৮ অক্টোবর ২০২১। ২০ রবিউল আউয়াল ১৪৪৩

ঘূর্ণিঝড় গুলাবের প্রভাব বাংলাদেশে তেমন পড়বে না

বৃষ্টি নামলে কমবে ভাপসা গরম

নিজস্ব প্রতিবেদক   

২৬ সেপ্টেম্বর, ২০২১ ০৪:৩০ | পড়া যাবে ২ মিনিটে



ঘূর্ণিঝড় গুলাবের প্রভাব বাংলাদেশে তেমন পড়বে না

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপ অবস্থান করছে। এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। তবে এটি বেশ ঘনীভূত হয়ে তীব্র রূপ নেওয়ার শঙ্কা নেই। ভারতের অন্ধ্র প্রদেশ ও তত্সংলগ্ন এলাকায় এর প্রভাব পড়তে পারে। বাংলাদেশে এর তেমন কোনো প্রভাব পড়ার আশঙ্কা নেই। তবে উপকূলীয় এলাকায় বৃষ্টির প্রবণতা বাড়বে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার পর এর নাম হবে ‘গুলাব’ (গোলাপ)। এটি পাকিস্তানের দেওয়া নাম। গতকাল রাত ১০টায় এই প্রতিবেদন লেখার সময় নিম্নচাপটি ‘গুলাব’-এ রূপ নেওয়ার আশঙ্কা করা হচ্ছিল।

গত শুক্রবার থেকেই দেশের বিভিন্ন  এলাকায় ভাপসা গরম শুরু হয়েছে। বৃষ্টি নামলে এই গরমের অস্বস্তি কেটে যাবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। এরই মধ্যে গতকাল দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি হয়েছে। গভীর নিম্নচাপের প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ (এক) নম্বর দূরবর্তী সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

গভীর নিম্নচাপটি গতকাল সকাল ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪৮০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪১৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৪৫০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪০৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরো ঘনীভূত হয়ে পশ্চিম-উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

আবহাওয়াবিদরা জানান, কয়েক দিনের মধ্যে সাগরে আরেকটি লঘুচাপ সৃষ্টির আশঙ্কা রয়েছে, তা বাংলাদেশের দিকে আসতে পারে। ২৭ সেপ্টেম্বর নাগাদ এটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হতে পারে। এটি ২৯ সেপ্টেম্বর নাগাদ নিম্নচাপে রূপ নিতে পারে। এর দিক হতে পারে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলের দিকে।

গতকাল সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রামের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস। এ সময় রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৫.৭ ডিগ্রি সেলসিয়াস।

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়ের মধ্যে সর্বশেষ গত মে মাসে ‘ইয়াস’ ভারতের ওড়িশা উপকূলে আঘাত হেনেছিল। গত বছর মে মাসে ‘আম্ফান’ নামে আরেকটি ঘূর্ণিঝড় বাংলাদেশে আঘাত হেনেছিল।



সাতদিনের সেরা