kalerkantho

শুক্রবার । ৬ কার্তিক ১৪২৮। ২২ অক্টোবর ২০২১। ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

কিশোর বাউল নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি খেলাঘরের

নিজস্ব প্রতিবেদক   

২৫ সেপ্টেম্বর, ২০২১ ১৯:০৪ | পড়া যাবে ২ মিনিটে



কিশোর বাউল নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি খেলাঘরের

বগুড়ায় ১৬ বছর বয়সী বাউল শিল্পী মেহেদী হাসানের ওপর নির্যাতনের ঘটনায় দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে শিশুসংগঠন খেলাঘর। আজ শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধন ও সমাবেশ থেকে এই দাবি জানানো হয়। একইসঙ্গে নির্যাতিত বাউলসহ তার পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানানো হয়।

সাংবাদিক চিত্তরঞ্জন শীলের সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক প্রণয় সাহা, ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা শফিকুর রহমান শহীদ, হান্নান চৌধুরী, সাইফুদ্দিন শোভন, সাংবাদিক অশোকেশ রায়, অধ্য শামীম সিকদার, রফিকুজ্জামান নয়ন, ফিরোজ আলম এবং শিশুবক্তা ইতি।

সমাবেশে বক্তারা বলেন, জীবিকার প্রয়োজনে বাউল জীবন বেছে নেয় বগুড়ার শিবগঞ্জের ১৬ বছর বয়সী কিশোর মেহেদী হাসান। ষষ্ঠ শ্রেণি পর্যন্ত লেখাপড়ার পর আর্থিক অনটনের কারণে শিক্ষাজীবনের সমাপ্তি টেনে পাশের গ্রামের এক বাউল শিল্পীকে গুরু ধরে তাঁর কাছে তালিম নিতে থাকে। অল্পদিনের মধ্যে ব্যাপক জনপ্রিয়তাও পায় এই কিশোর বাউল। একই গ্রামের কয়েক মাতব্বর গত ২৩ সেপ্টেম্বর ওই কিশোর বাউলকে ঘুম থেকে তুলে ধরে নিয়ে তার মাথা ন্যাড়া করে দেয়। কিশোর বাউল এখন গ্রামছাড়া। সে স্থানীয় থানায় একটি মামলা দায়ের করেছে। এই ঘটনায় সংগঠনের সকল পর্যায়ের নেতা-কর্মী, সংগঠক এবং শিশুকিশোরেরা ক্ষুব্ধ।

বক্তারা আরো বলেন, খেলাঘর মনে করে এই ঘটনা সংবিধানবিরোধী এবং জাতিসংঘ ঘোষিত শিশু অধিকার সনদপরিপন্থী। কর্মসূচি থেকে সারা দেশের সকল পর্যায়ের সাংস্কৃতিক কর্মী ও তরুণদের এই মানবতাবিরোধী জঘন্য ঘটনার বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহবান জানানো হয়। এছাড়া বর্তমানে বিভিন্নভাবে শিশু নির্যাতন বেড়ে যাওয়ায় খেলাঘরের পক্ষ থেকে সরকারকে শিশুদের সুরক্ষায় আরো সক্রিয় হওয়ার দাবি জানানো হয়।



সাতদিনের সেরা